প্রসূণ থিয়েটারের নতুন পথনাটক 'জাগো' এর প্রথম মঞ্চায়ন
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
সিরাজগঞ্জের স্বাধীনতা স্কয়ারে বুধবার সন্ধ্যায় রুশ বিপ্লবের শততম বার্ষিকী উদযাপন কমিটি সিরাজগঞ্জের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানে পথনাটক মঞ্চায়ন ও গান পরিবেশন করে প্রসূণ থিয়েটার।

এ উপলক্ষ্যে আলোচনা সভায় সভাপতিত্ব করেন রুশ বিপ্লবের শততম বার্ষিকী উদযাপন কমিটি সিরাজগঞ্জের আহবায়ক ড. আফরাফুল ইসলাম। অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিষ্ট পার্টি কেন্দ্রীয় পর্ষদ উপদেষ্টা মুনজুরুল হাসান খান, সিরাজগঞ্জের জেলা সভাপতি কমরেড ইসমাইল হোসেন জাসদ জেলা শাখার সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম মুকুল, বাসদ জেলা শাখার সদস্য সচিব এডভোকেট আনোয়ারুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন শহীদুল্লাহ সবুজ এবং নবকুমার কর্মকার।

আলোচনা শেষে শুরু হয় সাংস্কৃতিক পরিবেশনা। গান পরিবেশন করেন বিশিষ্ট গণসঙ্গীত শিল্পী রেজাউল করিম, সানতা মণি এবং শাওন মণি। এরপর শুরু হয় বাংলাদেশ গ্রাম থিয়েটারের অন্যতম সহযোগী নাট্য সংগঠন প্রসূণ থিয়েটারের পথনাটক "জাগো"। নাটকটির রচনা ও নির্দেশনা বাংলাদেশ গ্রাম থিয়েটারের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাঈদ রিংকু। নাটকে দেখা যায় নতুন প্রজন্মের এক ছোট্ট শিক্ষার্থী বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে জানার জন্য ইতিহাসভিত্তিক বই পড়তে থাকে। একে একে তার সামনে ভেসে উঠে ১৯৪৮ সালে মাতৃভাষার জন্য প্রথম প্রতিবাদী কন্ঠস্বর, ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬৬ সালের বঙ্গবন্ধুর ৬ দফা, ১৯৭০ এর নির্বাচনে বাঙ্গালীর বিজয় এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের নানা চিত্র। কিন্তু পরাজিত সেই পুরনো শকুন আবারো খামচে ধরার চেষ্টা করছে লাল সবুজের পতাকা, ধ্বংস করতে চায় গৌরবের ইতিহাস ঠিক তখনই প্রতিরোধ গড়ে তোলে নতুন প্রজন্ম। এমন ইতিহাস নির্ভর পথনাটক মঞ্চায়নের পর নাট্যকর্মীরা প্রশনংসিত হোন উপস্থিত দর্শকদের কাছে।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন  ঐশি নরায়,সানতা মণি, রাফিদে খোদা অপার, সুমন রাজ সরকার, সুমন আহমেদ, আল আমিন বিশ্বাস, মারুফ হাসান, শামীম আকন্দ  মিম, সাগর আহমেদ, সামিদুল ইসলাম,মুনজুর আলম,আব্দুস সালাম প্রমুখ। নেপথ্যে প্রযোজনা সহযোগী ছিলেন সৌজন্য অধিকারী, কাজী রাফিয়া সাঈদ, রাফিদে খোদা অপার, শাহিন শেখ, আজিম রাজু এবং জিহাদ হোসেন রাসেল। নাটক শেষে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাঈদ রিংকু, প্রসূণ থিয়েটারের সভাপতি মাহবুব এ খোদা টুটুল এবং কলেজ থিয়েটার বগুড়ার ভারপ্রাপ্ত সভাপতি সিজুল ইসলাম।

 

০৬ অক্টোবর, ২০১৭ ০০:৩১:২৪