দেহরক্ষী আর নায়িকার প্রেমের গল্প 'রেঙ্গুন'
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
'রেঙ্গুন' ছবির দৃশ্যে সহঅভিনেতা শহিদ কাপুরের সঙ্গে কঙ্গনা রানাউত
পরিচালক বিশাল ভরদ্বাজের নতুন ছবি 'রেঙ্গুন' নিয়ে চলচ্চিত্রপ্রেমীদের মধ্যে দীর্ঘদিন ধরেই বেশ আগ্রহ লক্ষ্য করা যাচ্ছিল। এরই মধ্যে প্রকাশ করা হয়েছে ছবিটির ট্রেলার। ছবিটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে একটি অন্যরকম গল্প নিয়ে নির্মিত বলেই জানা গিয়েছিল আগে। তবে ট্রেলারে তেমন অভিনব কিছু পাওয়া গেল না বলেই মত চলচ্চিত্র বিশ্লেষকদের।

ট্রেলারের একেবারে শুরুতেই দেখা গেছে স্বাধীনতাকামী উত্তাল ভারতের পটভূমি। সেই পটভূমিতে মাথা উঁচু করে দাঁড়িয়ে এক ফিল্ম ইন্ডাস্ট্রি। তখনও সে বলিউড নাম পায়নি। সেই সময়ের এক অভিনেত্রী নাদিরার ছায়া দেখা গেল কঙ্গনা রানাউত অভিনীত চরিত্রে। নাদিরা সে সময় বিখ্যাত ছিলেন চাবুক নিয়ে স্টান্টের জন্য। যে কারণে লোকের মুখে মুখে তার নামই হয়ে গিয়েছিল 'হান্টারওয়ালি'। 'রেঙ্গুন' ছবিতে সেই হান্টারওয়ালির নাম বদলে রাখা হয়েছে জুলিয়া।

 এই পর্যন্ত ট্রেলার চমক দিলেও তারপরে কাহিনি ঘুরে গেছে ত্রিকোণ প্রেমের পরিচিত জটিলতার মধ্যে, যেখানে আছে সফল চলচ্চিত্র পরিচালক সাইফ আলি খানের সঙ্গে কঙ্গনার সম্পর্ক, পরে দেহরক্ষী শাহিদ কাপুরের প্রতি প্রবল শারীরিক এবং মানসিক টান। ট্রেলার এভাবে যতটুকু তুলে ধরেছে, তার মধ্যে অন্তত কাহিনির দিক থেকে নতুন কিছু পাওয়া যায়নি বলেই মনে করছেন বোদ্ধারা।

তাদের মতে, নতুনত্ব যেটুকু আছে তা কেবল কাহিনি বলার রীতিতে। দুর্দান্ত সিনেম্যাটোগ্রাফিতে রুপোলি পর্দার ফ্রেমে যে গল্প বিশাল ভরদ্বাজ বুনেছেন, তা কোনও ক্লাসিককে মনে পড়িয়ে দেয়। সময়ের সঙ্গে এভাবে তাল মেলাতে সক্ষম হয়েছেন পরিচালক। তার সঙ্গে আরও একটা দিক থেকে অভিনবত্বের দাবি রাখে 'রেঙ্গুন'। খুবই নিবিড় আর অপরূপ করে অরুণাচল প্রদেশ, মণিপুরকে এই ছবিতে ফ্রেমবন্দি করেছেন পরিচালক। সূত্র: সংবাদ প্রতিদিন

 

০৬ জানুয়ারি, ২০১৭ ২১:৪৯:৫৬