আসিফের গানটি এ আর রহমান নকল করেননি
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
অস্কারজয়ী ভারতীয় সঙ্গীত পরিচালক এ আর রহমানের বিরুদ্ধে বাংলাদেশের একটি গানের সুর চুরির বিষয়ে সোশ্যাল মিডিয়া পোস্ট দেন গায়ক আসিফ ও ওই গানের লেখক ও সংগীত পরিচালক প্রীতম আহমেদ।

অভিযোগ থেকে জানা যায় আসিফের গাওয়া 'তুমি নেই' বলে গাওয়া গানটি বলিউডের 'ওকে জানু' ছবিতে ব্যবহার করা হচ্ছে -অভিযোগটা ছিল এমনই।

দেশীয় সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা বিষয়টিকে গুরুত্বের সাথে নিয়ে ইন্টারনেট অভিযানে নামে।

ইন্টারনেট অভিযানে দেখা যায় অভিযোগকৃত 'তু জো নেহি' গানটি আসলে 'ওকে জানু'র নয়। এমনটাই মনে করা হচ্ছে। ছবির বিস্তারিত বিশ্লেষণে কোথাও এই গানের কথা উল্লেখ নেই।

মজার বিষয় হলো গানটির আরেকটি ভার্সন ইউটিউবে পাওয়া যায়। যাতে সুরকার কিংবা সঙ্গীত পরিচালকের নামের জায়গায় এআর রহমানের নাম নেই। গায়কের নামও পরিবর্তন। কেশব গোস্বামীর পরিবর্তে অরিজিত সিং। পরে বাংলাদেশি গায়ক আসিফ নিজের বক্তব্য প্রত্যাহার করে নেন। কিন্তু এই ঘটনা কেন?  

ধারণা করা হচ্ছে ইউটিউব থেকে আয়ের জন্য প্রমিনেন্ট সঙ্গীত সংশ্লিষ্ট দ্বারাই এমন কাজ করা হয়েছে। দেশের মিউজিক সংশ্লিষ্ট ও সোশ্যাল মিডিয়ার ব্যবহারকারীরা সংবাদ মাধ্যমকে দোষারোপ করছেন কিংবা আসিফ ও প্রীতমের ভুলকে ভুল হিসেবে ধরছেন। অনর্থক এ আর রহমানের সম্মানহানি হয়েছে বলেও সোশ্যাল মিডিয়াজুড়ে মন্তব্য পাওয়া গেছে।

এদেশের মিউজিশিয়ানরা মনে করছেন যদি এক্ষেত্রে কারো দোষ থেকে থাকে তাহলে দোষী এই গানের সাথে জড়িত ভারতীয় সংগীত সংশ্লিষ্টরাই। তারাই বিভ্রান্ত করেছে এমনভাবে যেটার সত্যতা নিরুপণ করা বেশ সময় সাপেক্ষ বিষয়। বাংলাদেশের বেশ কয়েকজন মিউজিশিয়ানের সাথে কথা বলে একই মত পাওয়া গেছে।

সোশ্যাল মিডিয়ার একটা শ্রেণি মনে করছেন ভারতীয় মিউজিশিয়ানরাই এআর রহমানকে সম্মান দিতে পারে নি। না হলে একজন কিংবদন্তী সংগীত পরিচালকের নাম ব্যবহার করে প্রতারণা করতো না। ভারতীয়রাই তাঁদের সম্মানকে খাটো করেছে।

০৪ জানুয়ারি, ২০১৭ ১৮:২৯:৩১