আসিফের গান চুরি করলেন এ আর রহমান? [ভিডিও]
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
বাংলাদেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী আসিফ আকবরের গাওয়া গান নকল করেছেন বলিউডের অস্কার পাওয়া মিউজিক ডিরেক্টর এ আর রহমান। জানা গেছে, ২০০৩ সালে বাংলাদেশি গায়ক আসিফ আকবরের গাওয়া 'তুমি নেই' গানটি চুরি করে হিন্দি কথা বসিয়ে বলিউডে মুক্তির অপেক্ষায় থাকা 'ওকে জানু' ছবিতে ব্যবহার করা হয়েছে। 'তুমি নেই' কথা সুর ও মিউজিক করেছেন বাংলাদেশি সঙ্গীতশিল্পী প্রীতম আহমেদ।  প্রীতম সোমবার সোশ্যাল মিডিয়ায় নিজেই এ কথা জানিয়েছেন।

প্রীতম আহমেদ জানিয়েছেন,  আমার লেখা,সুর ও সঙ্গীতে ও আসিফ আকবরের " তুমি নেই বলে" ২০০৩ সালে রিলিজ হওয়া গানটা হুবুহু নকল করা হয়েছে এটা সত্যি । এমনকি গানে ভায়োলিনের একটি সোলো বাজিয়েছিলাম সেটাও । গানটির কথা ও সুর আন্তর্জাতিক আইনের সাথে সঙ্গতি রেখে বাংলাদেশ সরকারের কপিরাইটে রেজিস্টার সারটিফাইড করা রয়েছে আমার নামে ।

প্রীতম আমি এখনও বিশ্বাস করতে পারছি না  এ আর রহমান এর মতো একজন জগত বিখ্যাত সঙ্গীত পরিচালক এমন ভাবে এরকম অন্যায় কাজটি করতে পারেন । তিনি আমার সুর ব্যাবহার করতে চাইলে নিশ্চয়ই আমি খুশি হতাম । যাই হোক সৃষ্টির মৃত্যু নেই এটা আমি বিশ্বাস করি । আমার প্রাপ্য নিশ্চয়ই আমি পাবো ।

এর আগের চুরির প্রসঙ্গ টেনে প্রীতম বলেন, মুম্বাই ইন্ডাস্ট্রিতে এর আগেও মাইলস এর একটি গান এভাবে ব্যবহার হয়েছে যা ছিল অন্যায় । আমাদের সংস্কৃতি মন্ত্রণালয় তথা বাংলাদেশ সরকারের উচিৎ তাদের শিল্পীদের মেধা সুরক্ষায় কার্যকর ভুমিকা রাখা।

'ওকে জানু'তে গানের নাম রাখা হয়েছে 'তু জো নেহি' গানটি গেয়েছেন কেশব গোস্বামী এবং মিউজিক করেছেন অস্কার পাওয়া ভারতীয় মিউজিশিয়ান এ আর রহমান। ছবিতে অভিনয় করেছেন শ্রদ্ধা কাপুর ও আদিত্য রায় কাপুর।



০৩ জানুয়ারি, ২০১৭ ০৭:৪৭:৪৫