নতুন বিলাসবহুল পর্যটন সৌদিতে; বিকিনি পড়তে পারবেন মেয়েরা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
আর বোরখা নয়, এ বার মেয়েরা পড়তে পারবেন বিকিনিও। অ্যালকোহল, সিনেমা, থিয়েটার কোনও কিছুতেই  আর বাধা নেই। তথাকথিত নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে এ বার এমনই এক পর্যটনকেন্দ্র গড়ে উঠতে চলেছে খোদ সৌদি আরবে।

৫০টি দ্বীপপুঞ্জ নিয়ে লোহিত সাগরের তীরবর্তী সৌদির পশ্চিম উপকূলে ১২৫ মাইল অর্থাৎ ২০০ কিলোমিটার এলাকা জুড়ে গড়ে উঠবে এই পর্যটন কেন্দ্র। ২০১৯ সাল থেকে শুরু হবে এই প্রকল্পের কাজ। চলবে ২০২২ পর্যন্ত। বিমানবন্দর, বিলাসবহুল রিসর্ট, প্রবাল প্রাচীরে ঘেরা সমুদ্র উপকূল, দুর্ভেদ্য আগ্নেয়গিরি, পর্যটকদের মনোরঞ্জনের ভরপুর ব্যবস্থা থাকবে ওই পর্যটনকেন্দ্রে। সেই সঙ্গে থাকবে আমোদ প্রমোদের এলাহি আয়োজন। তবে মুখ্য আকর্ষণ একটাই। ওই পর্যটনে থাকছে না কোনও বিধি নিষেধের বেড়াজাল। গোঁড়া সৌদি সমাজে এই প্রথম ওই ২০০ কিলোমিটার এলাকার মধ্যে মহিলাদের জন্য থাকছে না কোনও নির্দিষ্ট পোশাক বিধি। ছাড়পত্র রয়েছে আমোদ আহ্লাদেও।

এই পর্যটনের মূল পরিকল্পনা বর্তমান সৌদি যুবরাজ মহম্মদ বিন সলমনের। দেশি ও বিদেশি পর্যটক আকর্ষণের জন্যই বিধি নিষেধ তুলে এই পর্যটনকে ঢেলে সাজবার পরিকল্পনা করেছেন তিনি। পাশাপাশি সলমন জানিয়েছেন, নতুন এই প্রকল্পের কারণে দেশে প্রায় ৩৫ হাজার নতুন কর্মসংস্থান হবে। -আনন্দবাজার

 

03 Aug, 2017 12:09:29