ঢাবি’র প্রথম নারী সহকারী প্রক্টর সীমা ইসলাম
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট


ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী সহকারী প্রক্টর হয়েছেন গ্রাফিক ডিজাইন বিভাগের সহকারী অধ্যাপক সীমা ইসলাম। সহকারী প্রক্টর হিসেবে গতকাল সোমবার তিনি যোগদান করেছেন বলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী সারাবাংলাকে নিশ্চিত করেছেন। ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়। সেই থেকে বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে কোনো নারী সহকারী প্রক্টর ছিলেন না। সীমা ইসলাম হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম নারী সহকারী প্রক্টর।

সীমা ইসলাম সারাবাংলাকে বলেন, ‘আমার কাছে মনে হয়েছে প্রাপ্তির থেকে দায়িত্ব অনেক বেশি। আমরা যখন ছাত্রী ছিলাম তখন বিভিন্ন সমস্যার সম্মুখীন হতাম। পুরুষ প্রক্টরের কাছে স্বাভাবিকভাবে সব কথা বলা যেত না। এখন যুগান্তরকারী একটি কাজ হয়েছে। এজন্য বিশ্ববিদ্যালয় উপাচার্যকে ধন্যবাদ জানাই। মেয়েরা কোনো সমস্যার সম্মুখীন হলে খুব স্বাভাবিকভাবে সমাধান করা যাবে। আমি খুবই আনন্দিত।’

সাধারণত বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাজনিত বিষয়গুলো প্রক্টর দেখে থাকেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে একজন প্রক্টর ও নতুন নিয়োগ পাওয়া সীমা ইসলামসহ ১২ জন সহকারী প্রক্টর হলেন। প্রক্টর, প্রক্টরিয়াল বডির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা দেখা-শোনা করেন।

সীমা ইসলামের গ্রামের বাড়ি টাঙ্গাইলে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও রোকেয়া হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন।


০৪ ডিসেম্বর, ২০১৮ ১৫:০৭:৫৪