অষ্টম শ্রেণি পর্যন্ত পাবলিক পরীক্ষা বাদ দেওয়া উচিত: ড.জাফর ইকবাল
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট


বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. জাফর ইকবাল বলেছেন, কোমলমতি শিশুদের আনন্দ পাঠ বা খেলাধুলার মাধ্যমে শেখানো উচিত। জোর করে খুদে শিক্ষার্থীদের ওপর পরীক্ষা চাপিয়ে দিয়ে ভালো কিছু আশা করা ঠিক নয়। অষ্টম শ্রেণি পর্যন্ত কোনও পাবলিক পরীক্ষা রাখা উচিত নয়।

রবিবার (২১ অক্টোবর) সকালে রাজধানীর প্রাথমিক শিক্ষা অধিদফতর অডিটোরিয়ামে গণিত অলিম্পিয়াড কৌশল প্রয়োগের মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির সম্ভব্যতা যাচাই প্রকল্পের উদ্বোধনী এবং অবহিতকরণ কর্মশালায় এসব কথা বলেন অধ্যাপক জাফর ইকবাল।   

তিনি বলেন, আমাদের শিক্ষার্থীদের গণিত ও ইংরেজি বিষয়ের ওপর এক ধরনের ভীতি কাজ করে। এটি কাটিয়ে তুলতে হবে। এই অলিম্পিয়াডের মাধ্যমে শিক্ষার্থীদের গণিতের ওপর পারদর্শী করা সম্ভব হবে।

তিনি আরও বলেন, আমাদের দেশের চার কোটি শিক্ষার্থীর যদি সঠিকভাবে শিক্ষা দেওয়া সম্ভব হয় তাহলে দেশ এমনিতেই এগিয়ে যাবে। এই অলিম্পিয়াড প্রতিযোগিতায় অন্তত একটি মেডেল পেলেও ওই শিক্ষার্থীকে দেশের যে কোনও বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ছাড়াই ভর্তি হওয়ার সুযোগ করে দেওয়ার আহ্বান জানান তিনি।   

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।   

 


২১ অক্টোবর, ২০১৮ ১৮:২৮:১৬