অবসরে গেলেন শাবি অধ্যাপক ড. জাফর ইকবাল
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
বিশিষ্ট শিক্ষাবিদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল দীর্ঘ ২৪ বছরের শিক্ষকতা জীবন শেষে অবসরোত্তর ছুটিতে গেলেন। গত ৩ জুলাই শেষ কর্মদিবসে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কাগজপত্রে স্বাক্ষর করেন তিনি। এরপর কেন্দ্রীয় মিলনায়তনে সহকর্মীদের আয়োজিত ‘রঙিন চশমা’ শীর্ষক অনুষ্ঠানে যোগ দেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহস্রাধিক শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী। স্মৃতিচারণ করতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন তারই সহকর্মী অধ্যাপক ড. শহীদুর রহমান।

ড. জাফর ইকবাল সবার উদ্দেশে বলেন, তোমরা আমাকে এত ভালোবাসা দেখিয়েছ, তা কখনও কল্পনাও করিনি। এই বিশ্ববিদ্যালয়ের প্রতিটি পদক্ষেপ জীবনের অন্যতম সেরা মূহূর্ত হয়ে থাকবে। তিনি বলেন, মুক্তিযুদ্ধবিরোধীরা আমাকে নাস্তিক হিসেবে চিহ্নিত করে মেরে ফেলতে চেয়েছিল। আমি সবসময় মুক্তিযুদ্ধের কথা বলায় আমার ওপর হামলা হয়।

তিনি আরও বলেন, আমি কোনো ধর্মের বিরুদ্ধে জীবনে এক কলমও লিখিনি। আমার পরিবারের সবাই ধর্মপরায়ণ এবং সব ধর্মের প্রতি সমানভাবে আমি শ্রদ্ধা পোষণ করি। এ সময় তিনি শাবিপ্রবিতে ২৪ বছরের বিভিন্ন স্মৃতি রোমন্থন করেন এবং শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

 

০৬ অক্টোবর, ২০১৮ ০৯:৫৩:১১