দেশের চতুর্থ মেডিকেল বিশ্ববিদ্যালয় হচ্ছে সিলেটে
শাহ্ মনসুর আলী নোমান, বিশেষ প্রতিনিধি
অ+ অ-প্রিন্ট
সোমবার (৯ জুলাই-২০১৮) স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের পক্ষে প্রতিমন্ত্রী জাহিদ মালেক ‘সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল-২০১৮’ সংসদে উত্থাপন করেন। উচ্চ শিক্ষার সম্প্রসারণ, মেডিকেল শিক্ষা গবেষণা ও চিকিৎসা সেবা বৃদ্ধির লক্ষ্যে ‘সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল ২০১৮’ সংসদে উত্থাপন করা হয়েছে। প্রস্তাবিত আইন অনুযায়ী, সিলেট বিভাগের সব মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ এবং নার্সিং ইনস্টিটিউট এই সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হবে।

‘সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল ২০১৮’ সংসদে পাস হলে এটি হবে দেশের চতুর্থ মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং সিলেটের মধ্যে তৃতীয় পাবলিক বিশ্ববিদ্যালয়।

সিলেটে অন্য দুটি পাবলিক ইউনিভার্সিটি হল, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়। এছাড়া ও সিলেটে ৪ টি বেসরকারী বিশ্ববিদ্যালয় রয়েছে এবং সুনামগঞ্জ জেলায় একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করতে যাচ্ছে  সরকার; এর প্রস্তাবিত নাম ‘সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ’ ।

জানা গেছে, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে যুগোপযোগী একটি খসড়া আইন প্রণয়ন করে মন্ত্রণালয়ে পাঠাতে ইউজিসিকে গত ২৯শে নভেম্বর নির্দেশ দেয়া হয়। ইউজিসির চেয়ারম্যান আইনের খসড়া তৈরি করতে ছয় সদস্যের একটি কমিটি গঠন করে দেন। কমিটি আইনের খসড়া গত ৬ই ফেব্রুয়ারি মন্ত্রণালয়ে পাঠিয়েছেন।

১১ জুলাই, ২০১৮ ১০:৫৫:১১