এসএসসির তিন দিন আগে সব ধরনের কোচিং বন্ধ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর তিন দিন আগেই সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। একই সাথে পরীক্ষার সময় দেশব্যাপী ইন্টারনেট ও ফেইসবুক বন্ধ রাখা যায় কি না সেটি নিয়েও ভাবছে সরকার।

সোমবার সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে ‘আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে জাতীয় মনিটরিং কমিটির’ বৈঠকে কোচিং সেন্টার বন্ধ রাখার এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক মো. মাহাবুবুর রহমান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ, অরুনা বিশ্বাস ও জাবেদ আহমেদ; কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাস ছাড়াও বিজি প্রেসের প্রতিনিধি এবং বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষা শুরুর তিন দিন আগে থেকে দেশে সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে। এটা কার্যকর থাকবে সব পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত। এ সময়ের মধ্যে কোনো কোচিং সেন্টার খোলা রাখা যাবে না। প্রসঙ্গত, আগামী ১ থেকে ২৪ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষা শুরুর আধ ঘণ্টা আগে অবশ্যই পরীক্ষার হলে পরীক্ষার্থীদেরকে প্রবেশ করে স্ব স্ব আসনে বসতে হবে। এক্ষেত্রে কোনো ধরনের অজুহাত গ্রহণ করা হবে না।

কোনো পরীক্ষার্থী যদি পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার হলে প্রবেশ না করতে পারে তাহলে তাকে আর পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। পাশাপশি কোনো পরীক্ষার্থীর কাছে মোবাইল ফোন পাওয়া গেলে সাথে সাথে তাকে বহিষ্কার করা হবে। নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, পরীক্ষাকেন্দ্রে কোন শিক্ষক কোন ধরনের ফোন ব্যবহার করতে পারবেন না। শুধুমাত্র কেন্দ্র সচিব একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন।

০৮ জানুয়ারি, ২০১৮ ২২:৪৯:৪৯