বিসিএসে এবার ৪০ বছরের রেকর্ড আবেদন
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ইতিহাসে রেকর্ড গড়েছে ৩৮তম বিসিএস পরীক্ষার আবেদনে। এবার সবচেয়ে বেশিসংখ্যক আবেদন পড়েছে। বিগত সময়ের চেয়ে আবেদনকারীর সংখ্যা ছাড়িয়ে এবার বিসিএসের জন্য ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করেছেন। বিসিএসে আবেদনকারীর সংখ্যা এটিই এখন পর্যন্ত সর্বোচ্চ। বৃহস্পতিবার (১০ আগস্ট) সন্ধ্যায় আবেদন জমা দেওয়ার শেষ দিনে পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক এ তথ্য নিশ্চিত করেছেন।

মোহাম্মদ সাদিক জানান, এবার এ পর্যন্ত ফি জমা দিয়েছেন ৩ লাখ ২৭ হাজার ৭৩৫ জন। ফি জমা দেওয়ার শেষ তারিখ ১৩ আগস্ট। এর আগে বিসিএসে সবচেয়ে বেশি প্রার্থীর আবেদন ছিল ৩৭তম বিসিএসে। ওই বিসিএসে আবেদন করেছিলেন দুই লাখ ৪৩ হাজার ৪৭৬ জন প্রার্থী।

৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অক্টোবরের শেষ দিকে নেওয়ার সম্ভাবনা আছে জানিয়ে মোহাম্মদ সাদিক বলেন, সরকারি চাকরির প্রতি মানুষের আস্থা ও আগ্রহ বাড়ছে। তাই এবার এত আবেদন পড়েছে। পিএসসি সূত্রে জানা যায়, এই বিসিএসের লিখিত পরীক্ষার প্রতিটি খাতা দুজন পরীক্ষক মূল্যায়ন করবেন। তাদের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠানো হবে। এর ফলে পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়িত হবে বলে মনে করছে পিএসসি। এছাড়া লিখিতের সিলেবাসে বাংলাদেশ বিষয়াবলিতে ৫০ নম্বরের মুক্তিযুদ্ধের ইতিহাস অন্তর্ভুক্ত করা হয়েছে। আর প্রশ্ন করা হবে বাংলা ও ইংরেজিতে।

উল্লেখ্য, চলতি বছরের ২০ জুন জনপ্রশাসনে দুই হাজার ২৪টি শূন্য পদের জন্য ক্যাডার কর্মকর্তা নিয়োগ করতে ৩৮তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন। আবেদন শুরু হয় গত ১০ জুলাই থেকে। চলবে ১০ আগস্ট বৃহস্পতিবার পর্যন্ত। ৩৮ বিসিএসে প্রশাসনে ৩০০টি, পুলিশে ১০০টি এবং পররাষ্ট্রে ১৭টি সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে (সরকারি সাধারণ কলেজ ও সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজ) মোট ৯৫৫টি পদ রয়েছে।

 

১১ আগস্ট, ২০১৭ ১০:১৮:৫৭