এইচএসসির ফল যেভাবে জানা যাবে
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
আজ এইচএসসি, আলিম ও সমমানের ২০১৭ সালের পরীক্ষার ফল এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আজ প্রকাশ করা হবে। বরাবরের মতোই যে কোনো মোবাইল থেকে এসএসএম করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানতে পারবেন শিক্ষার্থী ও অভিভাবকরা।। গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এবারের ফলাফলে অনুলিপি তুলে দেবেন শিক্ষামন্ত্রী ও সব বোর্ড চেয়ারম্যানগণ। আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে বেলা ১টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে। আর পরীক্ষার্থীরাও ফল অবহিত হবে ইন্টারনেট ও মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে বেলা ১টার পর থেকে।

সকাল সাড়ে ১০টায় ফলাফলের অনুলিপি দেয়ার পর গণভবন থেকে প্রধানমন্ত্রী এবারো দু’টি জেলার (শরীয়তপুর ও লালমনিরহাট জেলা) একটি সরকারি কলেজ, একটি মহিলা মাদরাসা ও সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের সেরা শিক্ষার্থী, অধ্যক্ষ ও স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে কথা বলবেন বলে জানিয়েছেন আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটির আহ্বায়ক ও ঢাকা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান। 

আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটির দেয়া তথ্যানুসারে এবার (২০১৭ সালে) সব বোর্ড মিলে পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন। এর মধ্যে ছয় লাখ ৩৫ হাজার ৬৯৭ জন ছাত্র এবং পাঁচ লাখ ৪৭ হাজার ৯৮৯ জন ছাত্রী। আটটি বোর্ডের অধীনে এইচএসসিতে ৯ লাখ ৮২ হাজার ৭৮৩ জন, মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় ৯৯ হাজার ৩২০ ও এইচএসসি ভোকেশনালে (কারিগরি) ৯৬ হাজার ৯১৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। গত ২ এপ্রিল তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা শুরু হয়ে ১৫ মে এবং ব্যবহারিক পরীক্ষা ১৬ শুরু হয়ে ২৫ মে শেষ হয়েছে।

প্রকাশিত ফল পুনঃনিরীক্ষার আবেদন আগামীকাল থেকেই

বরাবরের মতো সরকারি মোবাইল অপারেটর কোম্পানি ‘টেলিটক’ থেকে আগামীকাল ২৪ থেকে ৩০ জুলাই পর্যন্ত এইচএসসি, আলিম ও সমমানের ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে বলে জানিয়েছেন আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটির পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার।

ফল পুনঃনিরীক্ষণের আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর-PIN) দেয়া হবে। 

আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। পুনঃনিরীক্ষার আবেদনে প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য দেড় শ’ টাকা হারে চার্জ কাটা হবে। যেসব বিষয়ের দু’টি পত্র (প্রথম ও দ্বিতীয়পত্র) রয়েছে যেসব বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে দু’টি পত্রের জন্য মোট ৩০০ টাকা ফি কর্তন করা হবে। একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এ ক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে। 

ফল জানতে হবে ওয়েবসাইট ও মোবাইলে 

বেলা ১টার পর নিজ নিজ প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এবং শিক্ষা বোর্ডগুলোর নিজস্ব সাইটে ফলাফল উন্মুক্ত করা হবে। বোর্ডের ওয়েবসাইটের ঠিকানা হচ্ছে, (www.dhakaeducationboard.gov.bd)। এ ছাড়া অন্যান্য বরাবরের মতো যেকোনো মোবাইল থেকে এসএমএস করে পরীক্ষার ফল জানা যাবে। এ জন্য মোবাইলে মেসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে। একইভাবে মাদরাসা বোর্ডের আলিমের ফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। একইভাবে এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে ঞবপ লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। উভয় ক্ষেত্রেই ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে। গত কয়েক বছরের মতো এবারো বোর্ডগুলো শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ই-মেইলের মাধ্যমে তাদের ফল অবহিত করবে। কোনো ধরনের কাগজ বা লিখিত কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে না ফল অবহিত করতে।

২৩ জুলাই, ২০১৭ ০৯:৫১:৩৭