দ্বিতীয় দিনেও গার্হস্থ্য অর্থনীতি কলেজের ছাত্রীদের নীলক্ষেতে অবরোধ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউটের মর্যাদা দেওয়ার দাবিতে দ্বিতীয় দিনের মতো আজও রাজধানীর নীলক্ষেত মোড় ও নিউমার্কেট এলাকা অবরোধ করে রেখেছেন গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীরা। গতকাল সোমবারও তারা একই দাবিতে রাস্তা অবরোধ করেছিলেন।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর নীলক্ষেত মোড়ে ছাত্রীরা অবস্থান নেন। তাদের অবরোধের কারণে নীলক্ষেত মোড় ও এর আশপাশের এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়, নিউমার্কেট, সায়েন্স ল্যাবরেটরি ও এলিফ্যান্ট রোড এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতিদিনই তারা এই অবরোধ কর্মসূচি পালন করবেন বলে গতকাল ঘোষণা দিয়েছিলেন।

অবরোধ চলাকালে শিক্ষার্থীরা ‘এক দফা এক দাবি, ইনস্টিটিউট কবে হবে?’ , ‘ক্লাস পরীক্ষা হবে না ইনস্টিটিউট না হলে’, ‘দাবি আদায় না হলে বিক্ষোভ চলবে’ বলে স্লোগান দেন।

শিক্ষার্থীরা জানান, বেশকিছুদিন ধরেই ধরে তারা গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউটের মর্যাদা দেওয়ার দাবিতে আন্দোলন করছেন। এর আগেও একাধিকবার ইনস্টিটিউট করার দাবিতে আন্দোলন হয়েছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের জানায়, শিক্ষাপ্রতিষ্ঠানকে ইনস্টিটিউটের আওতায় আনতে হলে সহ-শিক্ষা কার্যক্রম চালু করতে হবে। পরে সহ-শিক্ষা কার্যক্রম চালুর দাবিতে শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি দেন। স্মারকলিপি দেওয়ার সময় তাদের দাবি পূরণের আশ্বাস দেওয়া হলেও কার্যকর কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। তাই তারা রাস্তায় নেমেছেন বলে শিক্ষার্থীরা জানিয়েছেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউটের মর্যদার দাবিতে আট বছরেরও বেশি সময় ধরে আন্দোলন করে আসছেন গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীরা।

১৪ মার্চ, ২০১৭ ১৩:০৪:২৬