এসএসসি পরীক্ষা শুরু
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
আটটি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়।

এবারের পরীক্ষায় ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ৯ লাখ ১০ হাজার ৫০১ ছাত্র এবং ৮ লাখ ৭৬ হাজার ১১২ ছাত্রী।

বৃহস্পতিবার থেকে তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে চলবে ২ মার্চ পর্যন্ত। এরপর ৪ মার্চ ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ১১ মার্চ শেষ হবে।

এবারের পরীক্ষায় গতবারের চেয়ে এক লাখ ৩৫ হাজার ৯০ শিক্ষার্থী বেশি অংশ নিচ্ছে। গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ পরীক্ষার্থী অংশ নিয়েছিল। এবার আটটি বোর্ডের অধীনে এসএসসিতে ১৪ লাখ ২৫ হাজার ৯০০, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৫৬ হাজার ৫০১ ও এসএসসি ভোকেশনালে (কারিগরি) এক লাখ ৪ হাজার ২১২ শিক্ষার্থী অংশ নিচ্ছে। ২৮ হাজার ৩৪৪টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা ৩ হাজার ২৩৬টি কেন্দ্রে পরীক্ষা দেবে। এবার এসএসসি পরীক্ষায় বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেওয়া হচ্ছে। এ ছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং ক্যারিয়ার শিক্ষা নামে দুটি নতুন বিষয় অন্তর্ভুক্ত হয়েছে। আগের মতোই দৃষ্টিপ্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন শারীরিক প্রতিবন্ধী পরীক্ষার্থীরা স্ক্রাইব বা শ্রুতিলেখক সঙ্গে নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ ধরনের পরীক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে। একই সঙ্গে অটিস্টিক, ডাউন সিনড্রোম আক্রান্ত পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিটসহ শিক্ষক, অভিভাবক বা সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে।

পরীক্ষা কেন্দ্রে কেন্দ্র সচিব ছাড়া কেউ মোবাইল ফোন ও ইলেক্ট্রনিক ডিভাইস বহন করতে পারবেন না। তবে কেন্দ্র সচিবের স্মার্ট ফোন ব্যবহারে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তাকে অবশ্যই ছবি তোলা যায় না এমন ফোন ব্যবহার করতে হবে।

 

০২ ফেব্রুয়ারি, ২০১৭ ১১:৫৪:০৬