১৪ দিনে স্টুডেন্ট ভিসা দেবে মালয়েশিয়া
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদি
বিদেশি শিক্ষার্থীদের জন্য ভিসা অনুমোদনের মেয়াদ কমিয়েছে মালয়েশিয়া। এখন থেকে শিক্ষার্থীদের এ ভিসা অনুমোদন দেওয়া হবে মাত্র ১৪ দিনে। আগে এই মেয়াদ ছিল ৩০ দিন। দেশটির উপপ্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদির বরাত দিয়ে মালয় মেইল অনলাইনের খবরে এ তথ্য জানানো হয়েছে। খবরে বলা হয়, উপপ্রধানমন্ত্রী আহমেদ জাহিদ বলেছেন, বিদেশি শিক্ষার্থীদের গ্রহণ করার বিষয়ে শীর্ষ পর্যায়ের এক বৈঠকে ওই সিদ্ধান্ত হয়েছে। ভিসা দ্রুত দেওয়া নিশ্চিত করতে অভিবাসন বিভাগে অতিরিক্ত ১০ জন কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হবে।

আহমেদ জাহিদ স্থানীয় সাংবাদিকদের বলেন, ‘ভিসার জন্য অপেক্ষমাণ থাকলে প্রত্যেক আবেদনকারী বিদেশি শিক্ষার্থীর নাম ইন্টারপোলের সন্দেহভাজনদের তালিকার সঙ্গে যাচাই করার পর সরকার তাঁদের ক্ষণস্থায়ী ভিসা দেবে। ইন্টারপোলের তালিকার সঙ্গে যাচাই করতে আমরা অ্যাডভান্স প্যাসেঞ্জার স্ক্রিনিং সিস্টেম (এপিএসএস) ব্যবহার করব।’

আহমেদ জাহিদ একই সঙ্গে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীও। তিনি বিদেশি শিক্ষার্থীদের ভিসা প্রক্রিয়ার মেয়াদ ৩০ দিন পর্যন্ত দেরি হওয়ার জন্য এডুকেশন মালয়েশিয়া গ্লোবাল সার্ভিসেসকে (ইএমজিএস) দায়ী করেন। তিনি বলেন, ইএমজিএসের নিষ্ক্রিয়তার কারণে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বর্তমানে বিদেশি শিক্ষার্থীদের চার হাজার ভিসা আবেদন জমা রয়েছে।

বাংলাদেশি শিক্ষার্থীদের কতগুলো আবেদন জমা পড়েছে তার সঠিক তথ্য জানা যায়নি। তবে দেশটিতে বর্তমানে কয়েক হাজার বাংলাদেশি পড়াশোনা করছে।

 

 

২২ জানুয়ারি, ২০১৭ ২১:৫১:৪৩