জেএসসি-জেডিসি পরীক্ষায় ২৮ প্রতিষ্ঠানে পাস করেনি কেউ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় ২৮টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি। অপরদিকে, ৯৪৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের সব পরীক্ষার্থী পাস করেছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বৃহস্পতিবার সচিবালয়ে জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন। জেএসসি-জেডিসিতে এবার সম্মিলিতভাবে ৯৩ দশমিক ০৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, এদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ২ লাখ ৪৭ হাজার ৫৮৮ জন।

গত বছর জেএসসি-জেডিসিতে ৮৫৮৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছিল। আর ৪৩টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছিল। এই হিসেবে এবার শতভাগ শিক্ষার্থী পাস করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৮৬৭টি বেড়েছে। আর শূন্য পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৫টি। জেএসসিতে এবার ঢাকা বোর্ডের ১১২৯টি, রাজশাহীর ১৫১৭টি, কুমিল্লার ৩৪৮টি এবং যশোর বোর্ডের ৯৯৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছে।

আর চট্টগ্রাম বোর্ডের ১৯২টি, বরিশালে ৯১৯টি, সিলেটে ২৪৪টি, দিনাজপুর বোর্ডের ৮৯৯টি এবং মাদ্রাসা বোর্ডের ৩২০৩টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। অন্যদিকে মাদ্রাসা বোর্ডের ২০টি, দিনাজপুর বোর্ডের ৬টি এবং ঢাকা ও রাজশাহী বোর্ডের একটি করে প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী জেএসসি-জেডিসিতে অংশ নিয়েও পাস করতে পারেনি।

২৯ ডিসেম্বর, ২০১৬ ১৬:৫১:৩৩