প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ২০ নভেম্বর শুরু
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
আগামী ২০ নভেম্বর রবিবার থেকে এ বছরের প্রাথমিক শিক্ষা এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে। চলবে ২৭ নভেম্বর পর্যন্ত। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আজ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৬-এর জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন খালিদ, অতিরিক্ত সচিব মো. নজরুল ইসলাম খান ও অতিরিক্ত সচিব মো. আকরাম আল হোসেন এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আলমগীর, জাতীয় প্রাথমিক শিক্ষা প্রশিক্ষণ একাডেমির (ন্যাপ) মহাপরিচালক মো. ফজলুর রহমান ও বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরীবিক্ষণ ইউনিটের মহাপরিচালক জিয়াউদ্দিন আহমেদ।

এছাড়া প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, এনসিটিবি এবং বিজিবিপ্রেসের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

স্টিয়ারিং কমিটির সভায় জানানো হয়, প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ী শিক্ষার সমাপনী পরীক্ষার ‘ইংরেজী’ ২০ নভেম্বর, ‘বাংলা’ ২১ নভেম্বর, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়’ ২২ নভেম্বর অনুষ্ঠিত হবে।

অন্যদিকে প্রাথমিক শিক্ষার ‘প্রাথমিক বিজ্ঞান’ এবং ইবতেদায়ী শিক্ষার ‘আরবি’ ২৩ নভেম্বর, প্রাথমিক শিক্ষার ‘ধর্ম ও নৈতিক শিক্ষা’ এবং ইবতেদায়ী শিক্ষার ‘কুরআন ও তাজবীদ এবং আকাইদ ও ফিকহ্’ ২৪ নভেম্বর অনুষ্ঠিত হবে।

এছাড়া প্রাথামিক ও ইবতেদায়ী পরীক্ষার ‘গণিত’ ২৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। সকল পরীক্ষা সকাল ১১ টায় শুরু ও দুপুর দেড়টায় শেষ হবে।

পরীক্ষার সময় মোট আড়াই ঘণ্টা। তবে বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য পরীক্ষার সময় ২০ মিনিট অতিরিক্ত নির্ধারণ করা হয়েছে।

এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার পরীক্ষার্থীর সংখ্যা মোট ৩১ লাখ ২৫ হাজার এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার পরীক্ষার্থীর মোট সংখ্যা ৩ লাখ ২০ হাজার বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

১৭ জুলাই, ২০১৬ ১৭:৫৫:৩৮