বই উৎসবের উদ্বোধন করলেন গণশিক্ষা মন্ত্রী
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
রংবেরঙের বেলুন ও শান্তির পায়রা উড়িয়ে মিরপুরে ন্যাশনাল বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উ‍ৎসবের উদ্বোধন করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। শুক্রবার বছরের শুরুর দিন সকাল থেকেই কোমলমতি শিশুদের আগমনে মুখরিত হয়ে ওঠে বিদ্যালয়টির প্রাঙ্গণ। ন্যাশনাল ‍বাংলা প্রাথমিক বিদ্যালয়ের মাঠে এসে জড়ো হয় রাজধানীর বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় ও ইবতেদায়ী মাদরাসার শিক্ষার্থীরা।

সকাল সাড়ে ১১টায় বেলুন ও পায়রা উড়িয়ে ‘পাঠ্যপুস্তক বিতরণ উৎসব’র উদ্বোধন করেন গণশিক্ষা মন্ত্রী।

এরপর প্রাথমিক ও ইবতেদায়ীর কোমলমতি শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দেন তিনি। নতুন বই প্রাপ্তির আনন্দ উৎসবে মেতে ওঠে কোমলমতি শিশুরা।

পাঠ্যপুস্তক বিতরণ উৎসবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী মোতাহার হোসেন এবং সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লাহ্, আ খ ম জাহাঙ্গীর হোসেন, নজরুল ইসলাম বাবু, আলী আজম, বেগম উম্মে রাজিয়া কাজল, আসলামুল হক ও কামাল আহম্মেদ মজুমদার।

নতুন বছরের প্রথম দিন উৎসবের আমেজে সারা দেশে ১ম থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয় সাড়ে চার কোটি পাঠ্যপুস্তক।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ৪ কোটি ৪৪ লাখ ১৬ হাজার শিক্ষার্থীর মধ্যে ২৯১টি শিরোনামে ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৬০টি বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণ করা হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবার একই দিনে দুই স্থানে কেন্দ্রীয়ভাবে এই উৎসব পালন করছে। দুই মন্ত্রণালয়ই ঘটা করে উৎসব পালনের উদ্যোগ নিয়েছে।

এদিন গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল মাঠে আয়োজিত আরেক অনুষ্ঠানে বিনামূল্যের পাঠ্যপুস্তক শিক্ষার্থীদের মাঝে বিতরণের মাধ্যমে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ‘পাঠ্যপুস্তক উৎসব দিবস’র উদ্বোধন করেন।

শুক্রবার ছুটির দিন হলেও সারা দেশের স্কুল, মাদ্রাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলা রেখে বই বিতরণ কর‍া হচ্ছে।

২০১০ সাল থেকে প্রথম-নবম শ্রেণির শিক্ষার্থীদের বিনামূল্যের বই বিতরণ করে এলেও পরের বছর থেকে পাঠ্যপুস্তক উৎসব করে আসছে সরকার।

০১ জানুয়ারি, ২০১৬ ১২:১৯:১১