ধনী বানানোর ১২ অনলাইন কোর্স
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
মানুষের মতো মানুষ হওয়ার জন্য শিক্ষার বিকল্প নেই। তবে শিক্ষার সঙ্গে এখন ক্যারিয়ার গঠনের মূল বিষয়টি জড়িত। সব শিক্ষাই যে আপনাকে অর্থশালী বানাবে তা নয়। তাই আর্থিকভাবে স্বচ্ছল হতে হলে বিষয় বাছাই করা গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে আপনি যদি পারসোনাল ফিন্যান্স শিখতে চান তবে মোটা মোটা বই যথেষ্ট নয়। বিশ্বের নামকরা বহু বিশ্ববিদ্যায়ের সার্টিফিকেট অর্জন করতে পারেন অনলাইন কোর্সের মাধ্যমে। শুধু এই বিষয়ই নয়, যেকোনো বিষয়ে অনলাইন কোর্স চালু হয়েছে। এখানে জেনে নিন এমনই কিছু অনলাইন কোর্সের কথা, যা সম্পন্ন করতে পারলে আপনার ধনী হওয়ার কাজটা সহজ হবে। সম্পদশালী হতে আপনার যেসব ক্ষেত্রে জ্ঞান লাগবে তা দেবে এই কোর্সগুলো।

১. বিহেভিয়োরাল ইকোনমিকস নামের কোর্সটি করতে পারবেন ইউনিভার্সিটি অব টরেন্টো থেকে। মানুষ কিভাবে আরো বেশি অর্থ সাশ্রয় করতে পারে?- এ ধরনের প্রশ্নের জবাব দেয় এই বিষয়টি। এর তত্ত্ব শিখতে শিক্ষকের প্রয়োজন পড়ে না।

২. ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়া ওয়ারটন স্কুল থেকে সম্পন্ন করতে পারবেন ইন্ট্রুডাকশন টু ফিনানসিয়াল অ্যাকাউন্টিং। এ বিষয়ের মাধ্যমে আপনি ইনকাম স্টেটমেন্ট, ব্যালান্স শিটস এবং ক্যাশ-ফ্লো স্টেটমেন্টস সম্পর্কে জানতে পারবেন। এগুলো রপ্ত করতে পারলে স্মার্ট সিদ্ধান্ত নিতে পারবেন অনায়াসে।

৩. ইউনিভার্সিটি অব টেনেসায় 'লাভ ইওর মানি' নামে একটি কোর্স করতে পারবেন। অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করতে এই কোর্সের প্রয়োজনীয়তা অনস্বীকার্য।

৪. 'সাসকেসফুল নেগোসিয়েশন : এসেনসিয়াল স্ট্র্যাটেজিস অ্যান্ড স্কিলস' কোর্স করলে সার্টফিকেট আসবে ইউনিভার্সিটি অব মিশিগান থেকে। বড় বড় ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে বড় অংকের অর্থ বাঁচাতে পারেন যদি বিষয়টি সম্পর্কে জ্ঞান থাকে।

৫. ইউনিভার্সিটি অব ইলিনয়েস এর 'ফিনানসিয়াল ইভালুয়েশন অ্যান্ড স্ট্র্যাটেজি : ইনভেস্টমেন্টস' কোর্সের মাধ্যমে নিজের পোর্টফোলিও পুরোপুরি বুঝতে পারবেন।

৬. ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে হাসিল করত পারবেন 'ফিনানসিয়াল মার্কেটস' কোর্সটি। আট সপ্তাহের এই কোর্সের মাধ্যমে ব্যাংকিংয়ের ইতিহাস জানতে পারবেন।

৭. 'দ্য ল্যাঙ্গুয়েজ অ্যান্ড টুলস অব ফিনানসিয়াল অ্যানালাইসিস' বিষয়ে কোর্স করার সুযোগ থাকছে ইউনিভার্সিটি অব মেলবোর্নে। মাইক্রোসফট এক্সেল থেকে শুরু করে ডেটা রিভিউ এবং ফিনানসিয়াল স্টেটমেন্ট বুঝতে পারবেন।

৮. 'স্টক অ্যান্ড বন্ডস : রিস্ক অ্যান্ড রিটার্নস' কোর্সের মাধ্যমে স্টক ও বন্ড দুনিয়ার গভীরে প্রবেশ করতে পারবেন। কোর্সটি চালু রয়েছে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে।

৯. 'পারসোনাল অ্যান্ড ফ্যামিলি ফিনান্সিং প্ল্যানিং' কোর্সের মাধ্যমে পরিবারের জন্যে একটা সুষ্ঠু আর্থিক পরিকল্পনা করতে পারবেন। এটি করাচ্ছে ইউনিভার্সিটি অব ফ্লোরিডা।

১০. 'ওয়ার্ক স্মার্টার, নট হার্ডার : টাইম ম্যানেজমেন্ট ফর পারসোনাল অ্যান্ড প্রফেশনাল প্রোডাক্টিভিটি' কোর্সের মাধ্যমে সময় বাঁচিয়ে স্মার্টভাবে কাজ করা শিখবেন। ইউসি ইনভাইন এ কোর্সটি অনলাইনে চালু রেখেছে।

১১. 'সাইকোলজি অব পপুলারিটি' কোর্সটি সম্পন্ন করতে পারবেন ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনা থেকে। জীবনের প্রতি ক্ষেত্রে জনপ্রিয় হয়ে ওঠার রহস্য শিখবেন এখান থেকে।

১২. 'ইফেক্টিভ আলট্রুইজম' বিষয়ে সার্টিফিকেট দেবে প্রিন্সটন ইউনিভার্সিটি। অর্থ বা শ্রম যাই দেন না কেন, তা যেন জলে না যায় তা নিশ্চিত করবে এই কোর্স।

০৫ জুন, ২০১৫ ১৫:৩৫:৩০