বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী সৌদি আরব
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত তেল, গ্যাস ও পেট্রোরাসায়নিক প্রতিষ্ঠান বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে।

সৌদি আরামকো এবং অ্যাকওয়া পাওয়ারের একটি যৌথ প্রতিনিধিদল আজ বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর নির্বাহী চেয়ারম্যানের সাথে সাক্ষাৎ করেছে।

এ সময় তারা বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।

সৌদি আরামকোর বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার জুলিও সি হ্যাসেলমেয়ার মোজেস এবং অ্যাকওয়া পাওয়ারের বিজনেস ডেভেলপমেন্ট ডিরেক্টর আইয়্যাদ আল-আমরি জানান, কোম্পানিদ্বয় যৌথ উদ্যোগ ও বিনিয়োগে বাংলাদেশে ৫০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন নবায়নযোগ্য জ্বালানি সৌরবিদ্যুৎ এবং এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) উৎপাদন ও সরবরাহ করতে আগ্রহী।

সম্প্রতি সৌদি আরবের বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী এবং অর্থ ও পরিকল্পনা মন্ত্রীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের সফরের ধারাবাহিকতায় এই দুটি কোম্পানির প্রতিনিধিবৃন্দ বাংলাদেশ সফর করে এবং বিনিয়োগের আশাবাদ ব্যক্ত করেন।

সাক্ষাৎকালে বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম বলেন, বাংলাদেশ সরকার বিনিয়োগবান্ধব, শ্রমিক সহজলভ্য এবং অর্থনীতি স্থিতিশীল। ‘ডেমোগ্রাফিক ডিভিডেন্ড’ এর বদৌলতে আগামী ২৫ থেকে ৩০ বছর বাংলাদেশের জনসংখ্যায় কর্মক্ষম যুবকের আধিক্য থাকবে, ফলে আরও দীর্ঘদিন বাংলাদেশের শ্রমবাজার সহজলভ্য থাকবে।

জুলিও সি হ্যাসেলমেয়ার মোজেস বলেন, গত কয়েক বছরে যোগাযোগ ও পরিবহন, বিদ্যুৎ, জ্বালানি, তথ্যপ্রযুক্তি প্রভৃতি খাতের দ্রুত উন্নয়নের ফলে বাংলাদেশে এখন বিনিয়োগের অত্যন্ত সুবিধাজনক পরিবেশ বিরাজ করছে। এরই ধারাবাহিকতায় আমরা বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী।

০১ মে, ২০১৯ ২২:৪৮:১৮