সব চীনা পণ্যে কর বসানোর হুমকি ট্রাম্পের
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


চীন থেকে আমদানি করা সব পণ্যের ওপর ভ্যাট বসানোর হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমদানিকৃত ওইসব চীনা পণ্যের বাজারমূল্য ৫০০ বিলিয়ন মার্কিন ডলার। ট্রাম্পের এমন সিদ্ধান্ত বাস্তবায়িত হলে বিশ্ববাণিজ্যে তার কুপ্রভাব পড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞ এবং উদ্যোক্তারা। চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধ প্রসঙ্গে সিএনবিসি টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র সঙ্কটময় সময় পার করছে। আমি ৫০০ বিলিয়ন ডলারের পণ্যের ওপর কর আরোপ করতে প্রস্তুত।

ট্রাম্পের এমন বক্তব্যে ইতোমধ্যে চিন্তার ভাঁজ পড়েছে লগ্নিকারী প্রতিষ্ঠানগুলোর কপালে। ফলশ্রুতিতে শুক্রবার দিনের শুরুতেই যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারের স্টক ইনডেক্স ছিল পড়তির দিকে। পাশাপাশি বিশ্ববাজারে দরপতন হয় মার্কিন ডলারেরও।

এদিকে, যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ দপ্তরের একজন শীর্ষকর্মকর্তা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধে মার্কিন অর্থনীতিই ক্ষতিগ্রস্ত হবে। কিন্তু সাম্প্রতিক সময়ে চীনের সঙ্গে বাণিজ্য ইস্যুতে সাবেক মার্কিন প্রেসিডেন্টদের তুলনায় বেপরোয়া এবং অপরিণামদর্শী সিদ্ধান্ত নিতে দেখা গেছে ডোনাল্ড ট্রাম্পকে। চলতি মাসের শুরুর দিকেই চীন থেকে আমদানি করা ৩৪ বিলিয়ন ডলার মূল্যের পণ্যের ওপর কর আরোপের সিদ্ধান্ত নেন ট্রাম্প। পাল্টা জবাব দিয়ে চীনও সমপরিমাণ অর্থের মার্কিন পণ্যের ওপর কর আরোপের সিদ্ধান্ত নিয়েছে।

এমন সিদ্ধান্তে স্টক মার্কেটে ধসের সম্ভাবনার কথা বলা হলে ট্রাম্প বলেন, ‘হলে হবে। আমি রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে এমন সিদ্ধান্ত নেইনি।’

সিএনবিসি’র সাক্ষাৎকারে এমন বক্তব্যের পর তুমুল সমালোচনার শিকার হয়েছেন ট্রাম্প। টুইটারে ট্রাম্পের বক্তব্যের সমালোচনা করে বলা হয়, এমন সিদ্ধান্তে বিশ্ব বাণিজ্যে যুক্তরাষ্ট্রের অবস্থান খারাপ হবে।



 


২৪ জুলাই, ২০১৮ ১৫:৪৪:১০