ভল্ট থেকে স্বর্ণ হেরফের করার সুযোগ নেই: বাংলাদেশ ব্যাংক
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
বাংলাদেশ ব্যাংকের ভল্টে রক্ষিত স্বর্ণ হেরফের হওয়ার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. রবিউল হুসাইন। মঙ্গলবার (১৭ জুলাই) বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। 

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের অনুসন্ধান প্রতিবেদনের বরাত দিয়ে মঙ্গলবার সংবাদ পরিবেশন করে একটি জাতীয় দৈনিক। এতে বলা হয় ৩ কেজি ৩০০ গ্রাম ওজনের সোনার চাকতি ও আংটি জমা রাখা হলেও অনুসন্ধানে মিশ্র ধাতু পাওয়া গেছে। ২২ ক্যারেট সোনা পাওয়া গেছে ১৮ ক্যারেট। 

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংক বলছে, শুল্ক গোয়েন্দার প্রতিবেদন তাদের নিজেদের। তবে তদন্ত চলাচালীন সময়ে আমাদের সঙ্গে তাদের বিষয়গুলো নিয়ে বিরোধিতা ছিলো। তখন আমরা তৃতীয় পক্ষকে দিয়ে সোনার মান পরীক্ষা করাতে আণবিক শক্তি কশিনের নাম প্রস্তাব করি। তাতে সংস্থাটি রাজি হয়নি।  

নির্বাহী পরিচালক এস এম রবিউল হাসান বলেন, শুল্ক গোয়েন্দার বরাত দিয়ে যে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে তা সঠিক নয়, বস্তুনিষ্ট নয়। তবে এই প্রতিবেদনের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ভাবমূতি নষ্ট হয়েছে।  

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের ভল্টে রাখা ধাতু বদলে যাবার কোন সুযোগ নেই। এর নিরাপত্তা ব্যবস্থা সুপার সুপার এবং সুপার। তবে এখানে শুল্ক গোয়েন্দা অনুমতি নিয়ে তদন্ত পরিচালনা করে। ওই সময় তাদের সঙ্গে আমাদের বিরোধ হয়। সংস্থাটি ভাড়া করা মেশিন নিয়ে সোনা পরীক্ষা নিরীক্ষা করতে আসে। ফলে এটি তাদের নিজস্ব প্রতিবেদন।

প্রতিবেদনটি জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে পাঠিয়েছেন। আমরা তার প্রতিটি অংশ ব্যাখ্যা করে জবাব দিয়েছি। গত ১১ জুলাই তা এনবিআর চেয়ারম্যানকে পাঠানো হয়েছে। 

১৭ জুলাই, ২০১৮ ২৩:১০:২৩