বাংলাদেশের দরকার ৯২৮ বিলিয়ন ডলার: অর্থমন্ত্রী
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত


জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে অর্থায়নই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ লক্ষ্য অর্জনে বাংলাদেশের  দরকার ৯২৮ বিলিয়ন ডলারের বেশি। জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।  রাজধানীর সোনারগাঁও হোটেলে দুই দিনের বাংলাদেশ উন্নয়ন ফোরাম সম্মেলন শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণ, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কিভাবে কাজ করবে বাংলাদেশ- সেই উপায় খুজঁতেই দুই দিনের এই সম্মেলনের আয়োজন করে সরকার।

সম্মেলনে কৃষি, জলবায়ু পরিবর্তন, বৈদেশিক বিনিয়োগ, স্বাস্থ্য, মান সম্মত শিক্ষা, উন্নয়ন প্রক্রিয়ায় বেসরকারি খাতের অংশগ্রহণ, নারীর ক্ষমতায়ন নিশ্চিতকরণ, নাগরিক সেবার মান উন্নয়নের লক্ষ্য বিষয়ে সরকার ও উন্নয়ন সহযোগিরা একত্রে কাজ করতে সম্মত হন।

তবে ফোরামের মূল প্রতিপাদ্য বিষয় ছিল ‘সপ্তম পঞ্চম বার্ষিক পরিকল্পনা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নঃ প্রতিবন্ধকতা ও করণীয়।’

অর্থমন্ত্রী বলেন, এসডিজির লক্ষ্য অর্জনে চ্যালেঞ্জ মোকাবেলায় দেশিয় উৎসের পাশাপাশি সহযোগি সংস্থাগুলোর কাছ থেকে সহায়তা নেয়া হবে।

আবুল মাল আবদুল মুহিত এসময় আরো বলেন, নিজেদের অর্থায়নে ভাসান চরে রোহিঙ্গাদের পুনর্বাসন করা হচ্ছে। তবে প্রয়োজন হলে বিশ্ব ব্যাংকের সহায়তা নেয়া হবে।

 


১৮ জানুয়ারি, ২০১৮ ১৮:৫১:৪৫