‘রিজার্ভের অর্থ উদ্ধারে নেই তৎপরতা, ভল্ট সুরক্ষায় এখনো নেওয়া হয়নি শক্ত পদক্ষেপ’
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া রিজার্ভের অর্থ উদ্ধারে দৃশ্যমান তৎপরতা নেই। একইসঙ্গে ভল্ট সুরক্ষায় এখনো নেওয়া হয়নি শক্ত পদক্ষেপ। বিশ্লেষকরা বলছেন, রিজার্ভ চুরির জন্য যন্ত্র না মানুষ কার দায় তা চিহ্নিত করা জরুরী । রিজার্ভ সুরক্ষায় অন্যান্য দেশের মত বীমা’র ব্যবহার নিশ্চিতের পরামর্শ দিয়েছেন অনেকে ।

সুইফট সিস্টেম হ্যাক করে দেড় বছর আগে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লক্ষ ডলার সরিয়ে নেয় হ্যাকার চক্র।তারপর শুরু হয় তোলপাড়, হতবাক হয় পুরো বিশ্ব।ফিলিপাইনে তদন্ত ও শুনানীর পর কিছু অর্থ ফিরে পায় বাংলাদেশ । তবে চুরির পর এখনো ভল্ট সুরক্ষায় তেমন কৌশল হাতে নেয়নি বাংলাদেশ ব্যাংক।রিজার্ভ চুরির জন্য যন্ত্র না ব্যক্তির কারসাজি ছিল তা এখনো স্পষ্ট হয়নি।প্রকাশিত হয়নি অর্থনীতিবিদ ও বাংলাদেশের ব্যাংকের সাবেক গভর্ণর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন কমিশনের তদন্ত প্রতিবেদন।

বিশ্বব্যাংকের বাংলাদেশ অফিসের প্রধান অর্থনীতিবীদ ড. জাহিদ হোসেন বলেন, ধারণা করা হচ্ছে এখানে হিউম্যান ফেইলিওর ছাড়া এটা হওয়া তো সম্ভব ছিলো না, কাজেই এটা কিভাবে হলো সেটা যদি আমরা না বুঝতে পারি তাহলে ইন্টারন্যাশনালি সিস্টেম কম্পেয়ার করে কার্যকর কিছু করা যাবে না।বাংলাদেশ ব্যাংকের দিক থেকে কি ধরনের ঘাটতি ছিলো সেটা সুনির্দিষ্টভাবে নিশ্চিত করে জনগণকে তো জানানো হয়নি এবং এর ভিত্তিতে কোন এ্যাকশানও নেওয়া হয়নি।

রিজার্ভের অর্থ সুরক্ষায় বীমার সুবিদা নিয়েছে বিশ্বের অনেক দেশ। বিষয়টি খতিয়ে দেখার প্রস্তাব এলেও সে বিষয়ে কার্যকর পদক্ষেপ নেয়নি নিয়ন্ত্রক সংস্থা । প্রযুক্তির নিরাপত্তার সুরক্ষা না হলে আবারও ঘটতে পারে এমন দুর্ঘটনা।

বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য ড. জামাল উদ্দিন আহমেদ বলেন, এই ব্যবস্থাকে আমাদের উন্নত করতে হবে। নিরাপত্তার জন্য টেকনোলজির উন্নয়ন নিশ্চিত করতে হবে এবং টেকনোলজি দিয়ে নিরাপত্তা নিশ্চিত করতে হবে। চুরি হওয়া অর্থ ফিরিয়ে আনতে প্রয়োজন ধারাবাহিক পদক্ষেপ।

এ সম্পর্কে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, ব্যবস্থাপনা, প্রযুক্তি এবং ব্যক্তিগত সততার প্রশ্ন এখানে আছে। অন্যান্য দেশ ২০০ বছর আগে থেকে এটা গড়ে তুলেছে। আগে হয়তো তারা কাগজে কলমে করতো এখন তারা প্রযুক্তি দিয়ে করে । সার্বিক দিক তদারকি করতে সতন্ত্র ইউনিট গঠনের চিন্তা করছে বাংলাদেশ ব্যাংক। সূত্র : যমুনা টিভি ।


০৭ নভেম্বর, ২০১৭ ২০:৫১:৫৯