বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে ৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ। এবার (২০১৭-১৮) ১৩৭টি দেশের মধ্যে ৯৯তম অবস্থানে পৌঁছেছে বাংলাদেশ। আজ বুধবার ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের পক্ষ থেকে এই প্রতিবেদন প্রকাশ করা হয়। এর আগে ২০১৬-১৭ অর্থবছরে ১৩৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০৬। 

প্রতিবেদনে জানা গেছে, এ বছর বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে গত বছরের চেয়ে এক ধাপ পিছিয়েছে ভারত। দেশটির অবস্থান এ বছর ৪০তম। অন্যদিকে এই সূচকে এগিয়েছে পাকিস্তান। পাকিস্তান ১২২তম অবস্থান থেকে এ বছর ১১৫তম অবস্থানে পৌঁছেছে। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মধ্যে মালয়েশিয়ার অবস্থান সবচেয়ে ভালো। দেশটির অবস্থান এবার ২৩তম।

এ ছাড়া চীনের অবস্থান ২৭তম, থাইল্যান্ডের ৩২তম ও ইন্দোনেশিয়ার অবস্থান অনেকটা এগিয়ে ৩৬তম। মোট ১২টি বিষয়ের ওপর ভিত্তি করে এ প্রতিবেদন তৈরি করা হয়। প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি ও অবকাঠামো, স্বাস্থ্য ও প্রাথমিক শিক্ষা খাতে উন্নতি হওয়ায় বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে এগিয়েছে বাংলাদেশ।

বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে এ বছর প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্র। আর এক ধাপ পেছনে গিয়ে তৃতীয় অবস্থানে আছে সিঙ্গাপুর। নেদারল্যান্ডস চতুর্থ স্থানে ও জার্মানি পঞ্চম অবস্থানে ঠাঁই পেয়েছে।

২৭ সেপ্টেম্বর, ২০১৭ ১১:৩০:৫২