রিজার্ভের চুরি যাওয়া অর্থ ফেরত পেতে সময় লাগবে : অর্থমন্ত্রী
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
আবুল মাল আবদুল মুহিত (ফাইল ফটো)
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থ পেতে আরো সময় লাগবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, চুরি যাওয়া অর্থ ফেরত পেতে সময় লাগলেও তা আমাদের কাছে আসবে।

আজ বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ আশ্বাস দেন।

তিনি বলেন, রিজার্ভের অর্থ অনেকখানি আমরা ফেরত পেয়েছি। বাকি অর্থ ফেরত পেতে সময় লাগবে। তবে পুরো অর্থ আমরা ফেরত পাবো বলে বিশ্বাস।

অর্থমন্ত্রী বলেন, বালাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় তদন্ত প্রতিবেদন আপাতত প্রকাশ করা হবে না।

উল্লেখ্য, গত বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (নিউইয়র্ক ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরির ঘটনা ঘটে। এর মধ্যে দুই কোটি ডলার চলে যায় শ্রীলঙ্কায় আর বাকি আট কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনে। শ্রীলঙ্কায় যাওয়া দুই কোটি ডলার ফেরত পাওয়া যায় বলে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়। চুরি হওয়া অংশের এক কোটি ৫২ লাখ ডলার ফিলিপাইন থেকে ফেরত পাওয়া গেছে। বাকি ছয় কোটি ৫৮ লাখ ডলার এখনও ফেরত পায়নি বাংলাদেশ। ফিলিপাইনের পক্ষ থেকে প্রথম দিকে অর্থ ফেরত দেয়ার প্রতিশ্রুতি দিলেও পরবর্তীতে তারা সেই প্রতিশ্রুতি পালন করেনি। এ ঘটনায় সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন নেতৃত্বাধীন তদন্ত কমিটি অর্থমন্ত্রীর কাছে এক বছর আগে প্রতিবেদন জমা দেয়া হয়। কিন্ত কয়েক দফা ঘোষণা দিয়েও তা প্রকাশ করেননি অর্থমন্ত্রী।

২৪ আগস্ট, ২০১৭ ০০:৩৬:১৪