কমেছে স্বর্ণের দাম
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
স্বর্ণকয়েক দফা বাড়ার পর দেশের বাজারে সব ধরনের স্বর্ণের দাম কমেছে। মানভেদে ভরিতে সর্বোচ্চ এক হাজার ১৬৬ টাকা কমেছে। সোমবার থেকে নতুন মূল্য কার্যকর হবে। রোববার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। সংগঠনটির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে স্বর্ণের এ দাম নির্ধারণ করা হয়েছে।

নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা যায়, সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ বিক্রি হবে ৪৫ হাজার ৮৯৮ টাকা। রোববার পর্যন্ত এ মানের স্বর্ণের দাম ছিল ৪৭ হাজার ৬৪ টাকা। অর্থাৎ প্রতি ভরিতে এ মানের স্বর্ণের দাম কমেছে এক হাজার ১৬৬ টাকা।

এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ বিক্রি হবে ৪৩ হাজার ৮৫৭ টাকায়। যা আগে বিক্রি হতো ৪৪ হাজার ৯৬৫ টাকা দরে। এ মানের ভরি প্রতি দাম কমেছে এক হাজার ১০৮ টাকা । আর ৮১৭ টাকা কমে ১৮ ক্যারেটের স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৩৮ হাজার ৬৬৬।

সনাতন পদ্ধতিতে এ মানের স্বর্ণ ভরি প্রতি ২৪ হাজার ৮৪৪ টাকায় বিক্রি হবে। যা রোববার পর্যন্ত বিক্রি হয়েছে ২৫ হাজার ৬৬১ টাকায়। অর্থাৎ ভরিতে ১ হাজার ৫১৭ টাকা কমেছে।

এদিকে স্বর্ণের পাশাপাশি কমছে রূপার দামও। এখন থেকে ২১ ক্যাডমিয়ামের প্রতি ভরি রূপার নতুন দাম নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫০ টাকা। যা রোববার পর্যন্ত বিক্রি হতো এক হাজার ১০৮ টাকা। এক্ষেত্রে প্রতি ভরিতে দাম কমেছে ৫৮ টাকা।

প্রচলিত মানদণ্ড অনুযায়ী, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ছয় শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক পাঁচ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে। পুরোনো স্বর্ণালংকার গলিয়ে তৈরি করা হয় সনাতন পদ্ধতির সোনা। এ ক্ষেত্রে বিশুদ্ধ সোনার পরিমাণ নির্দিষ্ট করা নেই। সর্বশেষ গত ৯ ফেব্রুয়ারি ভরিতে সোনার দাম সর্বোচ্চ ৯৯২ টাকা বাড়ানো হয়েছিল।

 

০৮ মে, ২০১৭ ০০:০১:১৪