চুরি যাওয়া অর্থ রিজাল ব্যাংককে ফেরত দিতেই হবে: আইনমন্ত্রী
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
ফিলিপাইনের রিজাল ব্যাংকিং করপোরেশনকে বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া রিজার্ভের অর্থ ফেরত দিতেই হবে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

ফিলিপাইন থেকে ফিরে আজ বৃহস্পতিবার দুপুরে আইন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

আনিসুল হক বলেন, সেই বৈঠকে আমরা আরসিবিসি (রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন) দায় স্বীকার করেছে, এ যুক্তি উল্লেখ করেছি। তারাও বলেছেন, আরসিবিসি যেহেতু দায় স্বীকার করেছে। আরসিবিসিকে সেই টাকাটা ফেরত দিতেই হবে। সেক্ষত্রে আমি বলব ফিলিপাইন সরকার এই টাকা আদায়ের ব্যাপারে তাদের সদিচ্ছা প্রকাশ করেছে। তারা সব ধরণের ব্যবস্থা গ্রহণ করবেন বাংলাদেশের পক্ষে। কথায় এবং কাজে আমাদের তারা বুঝিয়েছেন।

তিনি বলেন, ফিলিপাইনে আইন প্রতিমন্ত্রীর সঙ্গে দেখা করেছি। আইন প্রতিমন্ত্রী, তাদের চিফ প্রসিকিউটর, আমাদের এই মামলাগুলো যারা দেখছেন তারাও প্রতিনিধি দলের সদস্য ছিলেন। আমরা মামলার ব্যাপারে খোলাখুলি আলাপ করেছি।

গত ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (নিউইয়র্ক ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরির ঘটনা ঘটে। এর মধ্যে ২ কোটি ডলার চলে যায় শ্রীলংকায় আর বাকি ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনে। শ্রীলংকায় যাওয়া ২ কোটি ডলার ফেরত পাওয়া গেছে বলে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে। চুরি হওয়া অংশের ১ কোটি ৫২ লাখ ডলার ফিলিপাইন থেকে ফেরত পাওয়ায় বাকি থাকল আরও ৬ কোটি ৫৮ লাখ ডলার। এ ঘটনায় জড়িত থাকার দায়ে আরসিবিসি ব্যাংককে ২ কোটি ১০ লাখ ডলার জরিমানা করে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। চুরির এ ঘটনায় আরবিসির ছয় কর্মকর্তার বিরুদ্ধে ফিলিপাইনের অ্যান্টি-মানি লন্ডারিং কাউন্সিল মামলা করেছে। বাকি ৬ কোটি ৬০ লাখ ডলার উদ্ধার নিয়ে জোর তৎপরতা চালাচ্ছে বাংলাদেশ।

০১ ডিসেম্বর, ২০১৬ ১৭:০৭:১১