রিজার্ভের অর্থ চুরি
আরো ৩ কোটি ডলার উদ্ধারের আশা করছে বাংলাদেশ ব্যাংক
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
রিজার্ভ থেকে চুরি যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলারের মধ্যে আরো ৩ কোটি ডলার উদ্ধারের আশা করছে বাংলাদেশ ব্যাংক। সোমবার দুইজন উর্ধ্বতন ব্যাংক কর্মকর্তা চুরি যাওয়া এ অর্থ ফেরত পাওয়ার আশা প্রকাশ করেন। এর আগে গত শুক্রবার প্রায় দেড় কোটি ডলার বাংলাদেশ ব্যাংকের কাছে হস্তান্তর করে ফিলিপাইন। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মুহাম্মদ রাজি হাসান বলেন,‘আমরা আশা করছি চুরি যাওয়া অর্থের আরো ৩ কোটি ডলার ফেরত পাওয়া যাবে।’

প্রসঙ্গত,গত ৪ ফেব্রুয়ারি ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের (নিউইয়র্ক ফেড) বাংলাদেশ ব্যাংক হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি করে সাইবার অপরাধীরা।এর মধ্যে ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) মাধ্যমে দেশটিতে প্রবেশ করে।

বাকি ২ কোটি ডলার যায় শ্রীলংকায়, যা পরে ফেরত পায় বাংলাদেশ। কিন্তু আরসিবিসিতে প্রবেশ করা ৮ কোটি ১০ লাখ ডলার কয়েকটি ক্যাসিনোর মাধ্যমে দেশটির আর্থিক খাত থেকে বেরিয়ে যায়। পরে দেশটির সিনেট ব্লু রিবন কমিটির শুনানি ও অ্যান্টি-মানি লন্ডারিং কাউন্সিলের (এএমএলসি) তদন্তে চুরি যাওয়া অর্থের একটি অংশ ক্যাসিনো ব্যবসায়ী কিম অংয়ের কাছে গেছে বলে জানা যায়।

সিনেট কমিটির শুনানিতে কিম অং জানান যে, দুজন চীনা ব্যবসায়ীর কাছ থেকে তিনি ওই অর্থ পেয়েছেন। পরে তিনি কয়েকটি কিস্তিতে তার কাছে থাকা দেড় কোটি ডলার ফেরত দেন এএমএলসিকে। এএমএলসি পরে ওই অর্থ জমা রাখে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে। চুরি যাওয়া বাকি অর্থের কোনো হদিস এখনো মেলেনি।

 

১৫ নভেম্বর, ২০১৬ ২১:৫৯:৪৩