শেষ দিনে শীর্ষ ধনীদের আয় ৩ হাজার কোটি ডলার
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
একদিনেই বিশ্বের ধনকুবেরদের খাতায় যোগ হয়েছে ৩ হাজার ৫৪০ কোটি ডলার। মার্কিন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প নয়, হিলারি ক্লিনটন জয়ী হতে পারেন— এমন সম্ভাবনায় সোমবার সকালে শেয়ারবাজারের পারদ চড়তে থাকে আর তাতেই আরো ধনী হয়ে উঠেছেন বিশ্বের অন্যতম ধনকুবেররা। খবর ব্লুমবার্গ।

সোমবার নিউইয়র্কে লেনদেন বন্ধের পর ব্লুমবার্গ বিলিয়নেয়ারস সূচকে ধনকুবেরদের সম্মিলিত নিট সম্পদের পরিমাণ শুক্রবারের চেয়ে দশমিক ৮ শতাংশ বেড়ে ৪ লাখ ৪০ হাজার ডলারে দাঁড়িয়েছে।

ব্যক্তিগত ই-মেইল সার্ভার ব্যবহার-সংক্রান্ত বিষয়ে ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআইর) সাম্প্রতিক তদন্ত শেষে তাকে নির্দোষ ঘোষণা করার পর বৈশ্বিক স্টক ও পণ্যদ্রব্যের দাম বেড়েছে। এদিকে মার্কিন নির্বাচনে দুই প্রার্থীকে দেয়া অনুদানের হিসাব থেকে দেখা যায়, পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে রিপাবলিক ডোনাল্ড ট্রাম্পের পরিবর্তে হিলারিকেই বেশি পছন্দ করছেন মার্কিন ধনকুবেররা। ব্লুমবার্গের তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রের ১৭ জন ধনী ডেমোক্রেটিক প্রার্থীর শিবিরে অনুদান দিয়েছেন।

ক্যাবট ওয়েলথ ম্যানেজমেন্টের প্রধান বিনিয়োগ কর্মকর্তা রবার্ট লুটস বলেন, বাজারসংশ্লিষ্টদের ধারণা, নিয়ন্ত্রণ কার্যক্রমের দিক থেকে ক্লিনটনের প্রেসিডেন্সি পূর্ববর্তী আট বছরের মতোই হবে এবং ট্রাম্পের প্রেসিডেন্সির চেয়ে অর্থনৈতিক পরিবর্তনও সামান্যই ঘটবে।

এদিকে ব্লুমবার্গ ওয়েলথ তালিকার এক-তৃতীয়াংশেই মার্কিন ধনকুবেররা রয়েছেন। শেয়ারবাজারের ঊর্ধ্বগতি থেকে তারাই সবচেয়ে বেশি লাভবান হয়েছেন। ২ হাজার ২০০ কোটি ডলার যুক্ত হয়েছে মার্কিন ধনকুবেরদের হিসাবে। অ্যামাজন ডটকমের প্রতিষ্ঠাতা জেফ বেজোস ৬ হাজার ৮২০ কোটি ডলার নিয়ে তালিকার ৩ নম্বরে রয়েছেন। সোমবারের শেয়ারবাজার থেকে সবচেয়ে বেশি লাভবান হয়েছেন তিনি। তার সম্পদ বেড়েছে ২৬০ কোটি ডলার। ৬ হাজার ৬০০ কোটি ডলার নিয়ে বিশ্বের চতুর্থ ধনী ওয়ারেন বাফেটের হিসাবে যোগ হয়েছে ১৫০ কোটি ডলার। ৮ হাজার ৬৩০ কোটি ডলার নিয়ে বিশ্বের ধনীদের তালিকার শীর্ষে থাকা বিল গেটসের খাতায় সোমবার যুক্ত হয়েছে ১৫০ কোটি ডলার। হিলারির জেতার সম্ভাবনায় বিস্তৃত খাত ও শিল্পজুড়ে ধনী ব্যক্তিরা লাভবান হয়েছেন। ১০ কোটি ডলার বা তারও বেশি অর্জন করেছেন ১১৮ জন ধনকুবের। এদিকে ট্রাম্পের হারার সম্ভাবনায় পেসোর মান বেড়ে যাওয়ায় মেক্সিকোর সবচেয়ে ধনী ব্যক্তি টেলিকম ম্যাগনেট কার্লোস স্লিম যোগ করেছেন ২৫০ কোটি ডলার। 

০৯ নভেম্বর, ২০১৬ ০৭:৩২:০৪