দুই হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
রাজধানীতে নিরাপদ পানি সরবরাহ ব্যবস্থার উন্নয়নে ২৭ কোটি ৫০ লাখ ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বর্তমান বিনিময় হার অনুযায়ী (প্রতি ডলার সমান ৭৮ টাকা) এর পরিমাণ ২ হাজার ১০০ কোটি টাকা। 

গতকাল রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ ঋণ চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি। এ ছাড়া প্রকল্প-সংক্রান্ত আরেক চুক্তিতে সই করেন ঢাকা ওয়াসার এমডি তাসকিন এ খান ও হিগুচি। ঢাকা পানি সরবরাহ নেটওয়ার্ক ব্যবস্থার উন্নয়ন নামে এ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে মেঘনা নদী থেকে পানি এনে বিশুদ্ধ করে রাজধানীতে সরবরাহ করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে প্রায় ৪১ কোটি ডলার। এর মধ্যে সহজ শর্তে ঋণ হিসেবে ২৭ কোটি ৫০ লাখ ডলার দেবে এডিবি। এ ঋণ ৫ বছরের রেয়াতি মেয়াদসহ ২০ বছরে পরিশোধযোগ্য ও ঋণের সুদের হার হবে লন্ডন ইন্টার ব্যাংক অফার রেট বা লাইবর ভিত্তিক।

অনুষ্ঠানে এডিবির পক্ষ থেকে বলা হয়, ২০১৫ সালে ঢাকা শহরে দৈনিক পানির চাহিদা ২১৪ কোটি লিটার। সেটি বেড়ে ২০২২ সাল নাগাদ দাঁড়াবে দেনিক ২৬১ কোটি লিটারে। 

ইআরডি সচিব বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা নগরীতে পানিবাহিত রোগবালাই কমে আসবে। ঢাকা ওয়াসার ৭টি জোনে পানি সরবরাহ নেটওয়ার্ক শক্তিশালীকরণ এবং ৮২টি নতুন ডিস্ট্রিক্ট মিটারিং এরিয়া প্রতিষ্ঠা করা হবে এ প্রকল্পের আওতায়। এডিবির কান্ট্রি ডিরেক্টর বলেন, ঢাকায় নিরাপদ পানির চাহিদা ব্যাপক হারে বাড়ছে। এ প্রকল্প বাস্তবায়িত হলে ৭০ লাখ মানুষ নিয়মিত নিরাপদ পানি পাবে।

 

১৮ জুলাই, ২০১৬ ১৭:০২:৫২