ফের বাড়ল স্বর্ণের দাম
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
আট দিনের মাথায় দেশের বাজারে আবারও বাড়ল স্বর্ণের দাম। গত সপ্তাহের মতো এবারও স্বর্ণের দাম ভরিপ্রতি বাড়ল সর্বোচ্চ ১ হাজার ২২৫ টাকা। নতুন দর রোববার (২৬ জুন) থেকে কার্যকর হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

সর্বশেষ গত ১৮ জুন স্বর্ণের দাম ভরিপ্রতি বাড়ানো হয়েছিল সর্বোচ্চ ১ হাজার ২২৫ টাকা। গত এক বছর ধরে উঠা-নামার মধ্যে রয়েছে স্বর্ণের দর।

টানা দুই দফায় বাড়ার পর অবশ্য গত ৩১ মে থেকে বিভিন্ন ধরনের স্বর্ণের দাম ভরিপ্রতি কমানো হয়েছিল এক হাজার ৫১৭ টাকা পর্যন্ত। এর আগে গত ৬ মে ও ৫ মার্চ বাড়ানো হয়েছিল স্বর্ণের দর।

নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট স্বর্ণ ৪৮ হাজার ৩৪৮ টাকা, ২১ ক্যারেট ৪৬ হাজার ১৯০ টাকা এবং ১৮ ক্যারেটের দাম হবে ৩৯ হাজার ৬০০ টাকা। আর সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি দাঁড়াবে ২৭ হাজার ৫২৭ টাকা।

বাজুস সাধারণ সম্পাদক এনামুল হক খান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বাজুস কার্যনির্বাহী কমিটির সদস্যদের সর্বসম্মত মতামতের ভিত্তিতে স্বর্ণের নতুন এই দর নির্ধারণ করা হয়েছে।

তিনি জানান, আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় স্বর্ণের দাম বাড়ানো হয়েছে। বিশ্ববাজারে প্রতিদিনই যেভাবে দর বাড়ছে, তা অব্যাহত থাকলে দেশের বাজারেও স্বর্ণের দাম আরও বাড়াতে হবে।

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম শনিবার প্রতি আউন্স (২ দশমিক ৪৩ ভরি) ১ হাজার ৩২০ ডলার। চলতি বছরের মধ্যে বিশ্ববাজারে এটিই স্বর্ণের সর্বোচ্চ দর। গত ১ জানুয়ারি প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল ১ হাজার ৬০ ডলার।

দেশজুড়ে জুয়েলার্সে শনিবার পর্যন্ত ভরিপ্রতি ২২ ক্যারেট স্বর্ণ ৪৭ হাজার ১২৩ টাকা, ২১ ক্যারেট ৪৫ হাজার ২৪ টাকা এবং ১৮ ক্যারেটের স্বর্ণ বিক্রি হবে ৩৮ হাজার ৬০৮ টাকায়। আর সনাতন পদ্ধতির স্বর্ণ বিক্রি হচ্ছে ২৬ হাজার ৮২৮ টাকায়।

দাম বাড়ার কারণে ২২ ক্যারেট স্বর্ণ ভরিতে ১ হাজার ২২৫ টাকা, ২১ ক্যারেটে ১ হাজার ১৬৬ টাকা, ১৮ ক্যারেটে ৯৯২ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণ ভরিতে ৭০০ টাকা বৃদ্ধি পাচ্ছে।

প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ এবং ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ স্বর্ণ থাকে।

অন্যদিকে, রুপার ভরি ১ হাজার ১৬৭ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২২৫ টাকা। এ ক্ষেত্রে দাম বেড়েছে ভরিতে ৫৮ টাকা।

২৫ জুন, ২০১৬ ২১:৫৫:২৬