তিন লাখ ৪০ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা কাল
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
আবারো বড় অংকের ব্যয় পরিকল্পনা নিয়ে হাজির হচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। আগামী বাজেটের আকার ঠিক হয়েছে প্রায় ৩ লাখ ৪১ হাজার ৯’শ ১০ কোটি টাকা। আগামীকাল জাতীয় বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। 

অর্থমন্ত্রী জানিয়েছেন, ২০১৮-১৯ সালে দেশকে কোথায় দেখতে চান তা মাথায় রেখেই আগামী অর্থবছরের জন্য বাজেট তৈরি করেছেন তিনি। এ জন্য রাজস্ব আয় এবং ব্যয় পরিকল্পনা দুটোই উচ্চাভিলাষী। এমনকি ২০২১ সালের মধ্যে সরবার জন্য সামাজিক সুরক্ষা নিশ্চিত করার স্বপ্নও দেখছেন তিনি।

উচ্চাভিলাষের আগের সব রেকর্ড ভাঙ্গতে যাচ্ছেন ৮৩ বছর বয়সী অর্থমন্ত্রী। ঠিক ২ বছর পর ২০১৮-১৯ অর্থবছরে ৫ লাখ কোটি টাকা ছুঁতে আয় এবং ব্যয় দুটোর আকার যতোদূর সম্ভব বাড়িয়ে ধরেছেন তিনি।

বছরের শেষ প্রান্তিকে এসে এনবিআর এর লক্ষ্যমাত্রা ২৬ হাজার কোটি কমিয়েছেন ঠিকই, তবে বিষয়টি তার জন্য বিরক্তিকরও বটে। আসছে বাজেটে এনবিআরের জন্য আয়ের লক্ষ্যমাত্রা একটুও কম হচ্ছে না, বরং চলতি বাজেটের মতোই আয়ের উচ্চ প্রবৃদ্ধি ধরে বড় ব্যয় পরিকল্পনা করেছেন অর্থমন্ত্রী।

জনপ্রশাসনের বেতন-ভাতা রাজস্ব ব্যয় বাদ দিলে বরাবরের মতো আগামী বাজেটেও গুরুত্ব পেয়েছে শিক্ষা, স্বাস্থ্য, জ্বালানী ও বিদ্যুৎ এবং যোগাযোগ অবকাঠামো খাত। বেশি আয় করে মানুষের কল্যাণে বড় ব্যয় কাঠামোর অভ্যাস এবারো দেখা যাবে আগামী বাজেটে।

দীর্ঘ বাজেট বক্তৃতার ক্লান্তি এড়াতে গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারো ডিজিটাল পদ্ধতিতে বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী। 

০১ জুন, ২০১৬ ১০:০৩:০৩