খুলনায় ৯টি পাটকলে ১৩ হাজার শ্রমিকের ধর্মঘট
মাওলা বকস, খুলনা
অ+ অ-প্রিন্ট
খুলনার ৯টি পাটকলে বকেয়া মজুরি পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে ১৩ হাজার ২৭১ শ্রমিকের ধর্মঘট চলছে। বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ এবং রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-ননসিবিএ ঐক্য পরিষদের আহ্বানে মঙ্গলবার ভোর ৬টা থেকে ২৪ ঘণ্টার এই ধর্মঘট শুরু হয়। বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের সভাপতি ও খুলনার প্লাটিনাম জুবিলী জুট মিলস এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি সরদার মোতাহার উদ্দিন জানান, আজ ধর্মঘট কর্মসূচি পালনের পরও যদি তাদের দাবি পূরণে পদক্ষেপ নেয়া না হয়, তা হলে ১৯ মার্চ ভোর থেকে ৪৮ ঘণ্টা ধর্মঘট পালন করা হবে। এ বিষয়ে আগামী ২৪ মার্চ ঢাকায় দেশের সব পাটকল শ্রমিক নেতাকে নিয়ে বৈঠক করে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

শ্রমিক নেতারা জানান, খুলনার রাষ্ট্রায়ত্ত ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, আলিম, ইস্টার্ন এবং যশোরের কার্পেটিং ও জেজেআই জুট মিলে বর্তমানে ১৩ হাজার ২৭১ শ্রমিক কাজ করছেন। মজুরি বকেয়া থাকায় শ্রমিকরা পরিবারের সদস্যদের নিয়ে অর্ধাহারে-অনাহারে দিন কাটাচ্ছেন।

শ্রমিকদের দাবির মধ্যে রয়েছে- নিয়মিত সাপ্তাহিক মজুরি ও বেতন প্রদান, সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ-গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকদের বীমার বকেয়া প্রদান, টার্মিনেশন ও বরখাস্ত শ্রমিকদের কাজে পুনর্বহাল, সেটআপ অনুযায়ী শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, পাট মৌসুমে পাট কেনার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করা।

১২ মার্চ, ২০১৯ ২৩:০৩:৩০