ইউরোপিয় ইউনিয়নসহ ৮টি দেশের পর্যটক নিয়ে সুন্দরবনে ‘সিলভার ডিসকভার’
মাওলা বকস, খুলনা
অ+ অ-প্রিন্ট
ইউরোপিয় ইউনিয়নসহ বিশ্বের ৮টি দেশের পর্যটক নিয়ে মোংলা বন্দরে পৌঁছেছে আন্তর্জাতিক পর্যটকবাহী জাহাজ সিলভার ডিসকভার। গত রবিবার বিকেল তিনটার দিকে ৬১ জন বিদেশী পর্যটক নিয়ে মোংলা বন্দরের জেটিতে ভিড়ে জাহাজটি। কাস্টমস ইমিগ্রেশন, বন বিভাগের রেভিনিউসহ সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করে গভীর রাতে সুন্দরবনে উদ্দেশ্যে যাত্রা করবে সিলভার ডিসকভার। ২৮ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত সুন্দরবনের বিভিন্ন স্পট ঘুরে দেখবেন ভিন দেশী পর্যটকরা।

জানা গেছে, আমেরিকান ব্যক্তি মালিকানাধীন পর্যটকবাহী জাহাজটিতে ৬১ জন পর্যটক ছাড়াও ৯৬ জন নাবিত কর্মরত রয়েছেন। সুন্দরবনে আসা ওইসব পর্যটক এর আগে আরো কয়েকটি দেশ ঘুরে ভারতের চেন্নাই হয়ে মোংলা বন্দরে প্রবেশ করে। জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট মোহাম্মদ আলী আকবর জানান, আগামী ৩১ জানুয়ারি মহেশখালী অবস্থান করে পরের দিন মায়ানমারের উদ্দেশ্যে যাত্রা করবে জাহাজটি। চলতি মাসের ১২ ও ২২ ফেব্রয়ারি নতুন পর্যটক নিয়ে আবারও বাংলাদেশে আসবে জাহাজটি। 

এদিকে ট্রাভেল এন্ড টুরস প্রতিষ্ঠান পাগমার্ক এর মালিক ও সিলভার ডিসকভার এর বাংলাদেশী প্রতিনিধি মোঃ নজরুল ইসলাম বাচ্চু জানান, আমেরিকা, কানাডা ও লন্ডনসহ বিশ্বের ৮টি দেশের পর্যটক নিয়ে সিলভার ডিসকভার বাংলাদেশে ২০১৭ সালেও এসেছিল। তারই ধারাবাহিকতায় চলতি বছরে বাংলাদেশে আরও দুই বার পর্যটক নিয়ে আসবে জাহাজটি। এর ফলে কাস্টমস, বনবিভাগ আর সংশ্লিষ্ট সকলেই আয় করবেন এ খাত থেকে। আন্তর্জাতিক অঙ্গনে প্রচার প্রচারণা বাড়বে সুন্দরবনের। আগামীতে সুন্দরবনে বাড়বে ভিন দেশী পর্যটকদের সংখ্যা এমন প্রত্যাশা এ ব্যবসায়ীর।

অন্যদিকে মোংলা কাস্টমস হাউজের সহকারী রাজস্ব কর্মকর্তা শেখ রাসেল রানা জানান, ভিন দেশী পর্যটক বা কোন নাগরিক বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে খুব স্বচ্ছতা আর আন্তরিকতার সাথে সকল প্রক্রিয়া সম্পন্ন করা হবে। যাতে করে বাংলাদেশ বা বাংলাদেশের সংশ্লিষ্ট দপ্তরগুলোর প্রতি বিদেশিদের আগ্রহ বাড়ে সে লক্ষে কাজ করছে কাস্টমস কতৃপক্ষ। 

 

২৮ জানুয়ারি, ২০১৯ ২৩:৫৮:১৬