আগৈলঝাড়ার গাছে গাছে আমের মুকুলের নয়নাভিরাম সমারোহ
তপন বসু, বরিশাল
অ+ অ-প্রিন্ট
বরিশালের আগৈলঝাড়ায় গাছে গাছে ভরে গেছে নয়নাভিরাম আমেন মকুলে। মুকুলের ভরা মৌসুম না হলেও গত এক সপ্তাহ যাবত শীত কমে আসায় এবছর আম গাছে আগাম ফুল এসেছে। বর্তমান আবহাওয়া আরও কয়েকদিন অব্যাহত থাকলে মৌসুমী ফল আমের উৎপাদন প্রায় দ্বিগুন হবে বলে জানিয়েছেন উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুভাষ চন্দ্র মন্ডল। 

তিনি বলেন, উপজেলার বিভিন্ন স্থানে বানিজ্যিকভাবে আম চাষ করা চাষীরা মুকুলে ঔষধ প্রয়োগ করে মুকুল ঝড়ে পড়া রোধ করে পোকা দমনের চেষ্টা করছেন। এ বছর শীত কম হওয়ায় এবং ফাল্গুনের আগেই কুয়াশা কেটে যাবার সম্ভাবনায় সকল গাছেই আগাম ও বেশী মুকুল ধরেছে।

আগের তুলনায় এলাকায় বেড়েছে আমের বাগান ও চাষ। বাড়ি আঙিগনাসহ এলাকায় ব্যক্তিগত বাগানের পাশাপাশি বন বিভাগের উদ্যোগে সরকারী অফিস, বিভিন্ন সড়কের পার্শ্বে, শিক্ষা প্রতিষ্ঠানসহ ফাঁকা জায়গায় সারিবদ্ধভাবে লাগানো গাছে আমের মুকুলের ঘ্রাণে এখন চারদিক মৌ মৌ করছে। 

তিনি আরও জানান, ৯৯ ভাগ মুকুলে কোন গুটি হয়না। তারপরেও পোকার আক্রমন থেকে মুকুল এ্যানথ্রাকনোজ রোগ দেখা দেয়ার সম্ভাবনায় আমের মুকুলে ঔষধ প্রয়োগ করে চাষিরা এবছর ভাল ফলন পাবার আশাবাদী তিনি। 

যদিও এবছর গাছে গাছে প্রচুর মুকুল এলেও ফলন নির্ভর করবে পরবর্তী আবহাওয়ার উপর। তবে বেশী পরিমান মুকুল ঝড়ে গেলে গাছের গোড়ায় পানি দিলে ভাল ফল পাওয়া যায় বলেও জানান ওই কৃষি কর্মকর্তা সুভাষ চন্দ্র মন্ডল।

২৬ জানুয়ারি, ২০১৯ ১০:১১:১৬