মজুরী না পেয়ে খুলনায় পাটকল শ্রমিকদের লাঠি মিছিল
মাওলা বকস, খুলনা
অ+ অ-প্রিন্ট
খুলনার রাষ্ট্রায়ত্ত সাতটি পাটকলের শ্রমিকদের লাঠি মিছিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় মহানগরীর খালিশপুর ও আটরা-গিলাতলা শিল্পাঞ্চলে লাঠি মিছিল করেছে শ্রমিকরা। এতে খালিশপুর শিল্পাঞ্চলের ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, স্টার, দৌলতপুর জুট মিল এবং আটরা-গিলাতলা শিল্পাঞ্চলের ইস্টার্ণ ও আলীম জুট মিলের শ্রমিকরা অংশগ্রহণ করেন। শ্রমিকদের মজুরি কমিশন বাস্তবায়ন, জাতীয়করণ বিল-২০১৮ বাতিল, পাট ক্রয়ের অর্থ বরাদ্দ, শ্রমিক কর্মচারীদের বকেয়া মুজরী, বেতন বদলী শ্রমিক স্থায়ীকরণ, অবসরকৃত/চাকুরিচ্যুত শ্রমিক কর্মচারীদের পাওনা পিএফ ও গ্রাচুইটি পরিশোধ এই ছয় দফা দাবিতে এ কর্মসূচি পালন করা হয়। বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত জুট মিল সিবিএ-ননসিবিএ পরিষদের ডাকে এ লাঠি মিছিল অনুষ্ঠিত হয়।

আলীম জুট মিলের সিবিএ সভাপতি মোঃ সাইফুল ইসলাম লিটু বলেন, শ্রমিকদের নিয়মিত মজুরি পরিশোধ করা হচ্ছে না। মিলে ৭ সপ্তাহের মজুরি এবং ৪ মাসের বেতন বকেয়া পড়েছে। মজুরি না পেয়ে অর্থ কষ্টে মানবেতন জীবন-যাপন করছে শ্রমিকরা।  পরিষদের কার্যকরী আহ্বায়ক ও ক্রিসেন্ট জুট মিলের সাধারণ সম্পাদক মোঃ সোহরাব হোসেন বলেন, গত মাসে পরিষদের পক্ষ থেকে কর্মসূচি ঘোষণা করা হয়েছিল। সেই অনুযায়ী রাজপথে লাঠি হাতে মিছিল করা হয়েছে। এখন ঢাকায় সারাদেশের নেতাদের নিয়ে বৈঠক করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলেও তিনি জানিয়েছেন।

খালিশপুর শিল্পাঞ্চলের লাঠি মিছিলটি বিআইডিসি রোড হয়ে নতুন রাস্তা ঘুরে মিল স্ব স্ব মিলে এসে শেষ হয়। মিছিলের পূর্বে সভা অনুষ্ঠিত হয়। সভায় শ্রমিক নেতারা অবিলম্বে ছয় দফা দাবি বাস্তবায়নে সরকারের প্রতি আহ্বান জানান। একই সাথে দাবি বাস্তবায়ন না হওয়ার পর্যন্ত রাজপথে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। মিছিলে উপস্থিত ছিলেন পরিষদের কার্যকরী আহ্বায়ক ও ক্রিসেন্ট জুট মিলের সাধারণ সম্পাদক মোঃ সোহরাব হোসেন, ভারপ্রাপ্ত সভাপতি পান্নু মিয়া, প্লাটিনাম জুট মিলের সাবেক সভাপতি খলিলুর রহমান, কাওসার আলী মৃধা, নুরুল হক, খালিশপুর জুট মিলের ভারপ্রাপ্ত সভাপতি মিজানুর রহমান মানিক, স্টার জুট মিলের সভাপতি বেল্লাল মল্লিক, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, দৌলতপুর জুট মিলের আহ্বায়ক আক্তার হোসেন, সদস্য সচিব হেমায়েত হোসেন, শ্রমিক নেতা মনির হোসেন ও লুৎফর রহমান প্রমুখ।

এছাড়া আটরা-গিলাতলা শিল্পাঞ্চলের খুলনা-যশোর মহাসড়কে লাঠি হাতে মিছিল করে শ্রমিকরা। মিছিলে উপস্থিত ছিলেন আলীম জুট মিলের সভাপতি মোঃ সাইফুল ইসলাম লিটু, সাধারণ সম্পাদক আব্দুল হামিদ সরদার, ইস্টার্ণ জুট মিলের সভাপতি মোঃ আলাউদ্দিন, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন, শ্রমিক নেতা মুজিবর রহমান, মকবুল হোসেন, মোসলেম উদ্দিন, আনোয়ার হোসেন, আবুল কালাম, মোঃ ইউসুফ আলী, আলম হোসেন, নজরুল ইসলাম, বদিয়ার রহমান, আলতাফ প্রমুখ।

 

 

২২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:১৫:৫১