নওগাঁয় গণস্বাক্ষর অভিযান এবং “বাংলা ভাষা ও সাহিত্য চর্চা কেন্দ্র” এর উদ্বোধন
নওগাঁ প্রতিনিধি
অ+ অ-প্রিন্ট
নওগাঁ সরকারি কলেজে খাদ্য অধিকার আইন প্রণয়নের লক্ষ্যে সংস্কৃতিকর্মীদের প্রচারাভিযান এবং গণস্বাক্ষর কর্মসূচী অনুষ্ঠিত হয়। হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড সারাদেশব্যাপী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর খাদ্য অধিকার আইন প্রণয়নের লক্ষ্যে এক লক্ষ মানুষের স্বাক্ষর গ্রহণের প্রচার চালাচ্ছেন । বৃহস্পতিবার নওগাঁ সরকারি কলেজে প্রচার অংশ নেন বগুড়ার জনপ্রিয় মঞ্চ অভিনেতা নাট্যসংগঠক কলেজ থিয়েটারের সাবেক সভাপতি সিজুল ইসলাম, তার্কিক মৌসুমী আক্তার ভাবনা, নওগাঁ থিয়েটারের সাবেক সাধারণ সম্পাদক খাদেমুল ইসলাম, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের রাশেদুল ইসলাম রাশেদ এবং জাহিদ হোসেন। 

প্রচার অভিযানে তারা নওগাঁ সরকারি কলেজের সম্মানিত অধ্যক্ষ প্রফেসর ড. মোঃ মোস্তাফিজার রহমান এর সঙ্গে প্রথমে সৌজন্য সাক্ষাৎ করেন এবং নিরাপদ খাদ্য অধিকার আইন প্রণয়নের জন্য স্বাক্ষর করে গণস্বাক্ষর অভিযানের সূচনা করেন। এরপর বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. বেল্লাল হোসেন, দর্শন বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মোঃ আব্দুস ছামাদ, প্রাণীবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক জাহিদা বেগমসহ সংস্কৃতিকর্মীরা কলেজের প্রত্যেক বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীদের মাঝে খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবির স্বপক্ষে প্রচারাভিযান চালান এবং গণস্বাক্ষর গ্রহণ করেন।

এরপর সংস্কৃতিকর্মীরা কলেজের বাংলা বিভাগের আমন্ত্রণে “ বাংলা ভাষা ও সাহিত্য চর্চা কেন্দ্র” এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হোন। বাংলা ভাষা ও সাহিত্য সম্পর্কে সাধারণ জ্ঞান একাডেমিক অনুশীলন এবং শিক্ষার্থীদের সৃজনশীলতা বিকাশের লক্ষ্যে নওগাঁ সরকারি কলেজের বাংলা বিভাগে আজ বৃহস্পতিবার বেলা ১২ টায়  বাংলা ভাষা ও সাহিত্য চর্চা কেন্দ্র এর যাত্রা শুরু হলো। উদ্বোধনী আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের সম্মানিত অধ্যক্ষ প্রফেসর ড. মোঃ মোস্তাফিজার রহমান। তাঁর বক্তব্যে তিনি বলেন, মনের অন্ধকার দূর করতে আলোকিত মানুষ হিসেবে নিজেকে বিকশিত করতে হলে বাংলা সহিত্যের প্রতিটি শাখায় বিচরণ করতে হবে এবং সাহিত্য চর্চা করতে হবে। কবিতা আবৃত্তি, গান এবং নাটকের সংলাপের মাধ্যমে অধ্যক্ষ মহোদয় শিক্ষার্থীদের বাংলা সাহিত্যের রম্য আলোচনা করেন। উদ্বোধনী আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. বেল্লাল হোসেন। বিভাগের প্রভাষক রেশমা পারভিন এবং বিলকিস আক্তারের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক সহযোগী অধ্যাপক এস এম মোজাফফর হোসেন,ইসলামের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক মুহম্মদ বেলাল হোসেন, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড.  মোঃ শামসুল আলম, সহযোগী অধ্যাপক আবু ইসহাক, সহকারী অধ্যাপক সারওয়ার জাহান, সহকারী অধ্যাপক মামুনুর রশিদ, প্রাণীবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক জাহিদা বেগম, নওগাঁ জেলা ছাত্রলীগের সভাপতি সাব্বির রহমান রিজভী, কলেজ ছাত্রলীগ নেতা রিয়াজ, সিজার প্রমুখ।

 

২০ জুলাই, ২০১৮ ১০:০৪:৩৪