আগৈলঝাড়ায় বিভিন্ন আয়োজনে রথযাত্রা উৎসব পালন
তপন বসু, বরিশাল
অ+ অ-প্রিন্ট
বরিশালের আগৈলঝাড়ায় ব্যাপক উৎসাহ, উদ্দীপনা আর ধর্মীয় ভাবগাম্ভীর্যর মধ্য দিয়ে সনাতন ধর্ম অনুসারিদের অন্যতম ধর্মীয় উৎসব রথযাত্রা পালিত হয়েছে।  এ উপলক্ষে শনিবার বিকেলে উপজেলা সদরের ইসকন প্রতিষ্ঠিত জগন্নাথ মন্দির থেকে জগন্নাথদেব, বলরাম আর সুভদ্রার প্রতিকৃতি নিয়ে মুহু মুহু উলুধ্বনি আর বাদ্যযন্ত্র বাজিয়ে পুণ্যের আশায় রামানন্দেরআঁক ইসকন মন্দির পর্যন্ত চার কিলোমিটার পথ রশি বেঁধে রথ টেনে নিয়ে যায় হাজার হাজার নারী ও পুরুষ ভক্তরা।

অন্যদিকে উপজেলা সদরে শ্রী শ্রী বিষ্ণু মন্দির থেকে সনাতন ধর্মালম্বী নারী, পুরুষ রথ টেনে ভেগাই হালদার একাডেমীর সামনে জড়ো হয়ে আনন্দ উল্লাস করেন। “রথ দেখা ও কলা বেচা” প্রবাদ বচন অনুযায়ি আগৈলঝাড়ায় রথযাত্রায় উৎসবে যোগ দেয়া বিভিন্ন এলাকারা লোকজনের আগমনে বসেছিল মেলা। মেলায় আগত লোকজন কেনাকাটা করে। এছাড়াও উপজেলার রথবাড়ি নামক স্থানে রথযাত্রা উৎসব পালনের খবর পাওয়া গেছে।

অন্যদিকে উপজেলার রথখোলা গ্রামের বাসিন্দা গনেশ মন্ডলের ছেলে ৭০ বছরের বয়োবৃদ্ধ যদুনাথ মন্ডল বলেন, ‘রথখোলা’ নামকরনের স্থানে রথযাত্রা উৎসব পালন হলেও ভূমিদস্যুরা রথখোলার নামে রেকর্ডিও সম্পত্তির ১৩ শতক জায়গা স্থানীয় ইউপি সদস্য সহিদুল মেম্বরসহ ভূমিদস্যুরা দখল করে ব্যবসা প্রতিষ্ঠান নির্মান করে রথখোলার অস্তিত্ব হুমকীর মুখে ফেলায় এবং দীর্ঘ দিন দাবির পরেও দেবোত্তর সম্পত্তি উদ্ধার না হওয়ায় এলাকার হিন্দু সম্প্রদায়ের মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে। হিন্দু সম্প্রদায়ের লোকজন প্রশাসনের কাছে রথখোলার জায়গার অবৈধ স্থাপনা উচ্ছেদের জোর দাবি জানিয়েছেন। 

 

১৪ জুলাই, ২০১৮ ২৩:৪৯:০৩