খানসামায় ৬ পা বিশিষ্ট গরুর বাছুরের জন্ম
মোঃ নুরনবী ইসলাম খানসামা (দিনাজপুর)
অ+ অ-প্রিন্ট
দিনাজপুরের খানসামা উপজেলার খামারপাড়া ইউনিয়নের ডাঙ্গাপাড়া গ্রামে ‘৬ পা’ বিশিষ্ট একটি এঁড়ে বাছুরের জন্ম হয়েছে। গতকাল রবিবার বিকেল সাড়ে ৪ টায় ডাঙ্গাপাড়া চৌধুরীপাড়ার মৃত মোহাম্মদ আলীর ছেলে মহবুর রহমানের বাড়িতে অদ্ভুত বাছুরটি জন্ম নিয়েছে।

‘ছয় পা’ বিশিষ্ট বাছুরের জন্ম হওয়ার খবর এলাকায় প্রচার হলে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়। আশপাশের গ্রামের শত শত উৎসুক জনতা এক নজর দেখতে গাভীর মালিকের বাড়িতে ভিড় করতে থাকে। বাছুরটির সামনে ২ পা ও পিছনে ৪ পা বের হয়েছে। 

এ ব্যাপারে গাভীর মালিক মহিবুর রহমানের সাথে কথা বললে তিনি জানান, গাভীটি তিনি পার্শ্ববর্তী পাড়ার আঃ সাত্তারের কাছ থেকে নিয়েছে। তিনি পেশায় একজন কৃষক। তিনি দীর্ঘ দিন যাবৎ গরুর বাছুর পালন করে আসছে। গাভীটির প্রথম বাছুর ৬ পা বিশিষ্ট হওয়ায় আশে পাশের গ্রামের শত শত উৎসুক জনতা বাড়িতে গাভী দেখার জন্য ভিড় করছে।

এ বিষয়ে উপজেলা ভেটোনারী সহকারী কর্মকর্তা জীতেন্দ্রনাথ রায় বলেন, অনেক সময় কনজেনিটাল ডিফেক্টের (জন্মগত ত্রুটি ) কারণে এমনটা হয়ে থাকে। এ ধরণের ঘটনা সচারাচর দেখা যায় না। তবে বাছুরটির মলদ্বার না থাকায় প্রচুর পরিমানে দুধ ও ভিটামিন খাওয়াতে হবে। এভাবে কয়েকদিন খাওয়ালে বাছুরটিকে সুস্থ করে তোলে অপারেশনের মাধ্যমে মলদ্বার বের করা যাবে। 

 

০৭ মে, ২০১৮ ১০:২৭:৪৬