শীতে ঘুম আসে না মোহাম্মদ আলীর ..
রবিউল ইসলাম দুখু, রংপুর
অ+ অ-প্রিন্ট
সোমবার, তখন সকাল সাড়ে দশটা বাজে।   রোদ উঠেছে। খোলা আকাশের নিচে রোদে  জবুথবু ভাবে বসে বালু সরিয়ে  বিছানার  চট ঠিক করছিলেন। বিছানা ঠিক করার  সময় থর থর করে শীতে কাঁপছিলেন। এ দৃশ্য  ডিসির বাংলার আশ পাশের ব্যবসায়ীর পাশাপাশি কয়েজকজন  পথচারীরাও দেখেন। কেউ কেউ বাড়ি কোথায় জানার চেষ্টা করছেন। কিন্তু কোন কথা বলেন না। তার পাশে বসে  জানার চেষ্টা করায় হয় বাড়ির ঠিকানা । অনেকক্ষণ পরে জানান, প্রথমে বাড়ি ছিল নোয়াখালীতে। তার সবকিছু মানুষ কেড়ে নেয়। তাই তিনি চলে আসেন রংপুরে। এখন এখানে বাড়ি ( ফুটপাতে) বলে কিছুক্ষণ চুপ থাকেন। পরে  আবারও বলেন,  ৪টি কম্বল(পাতলা) ওপরে  দেন। নিচে পাটের চট ও  বিভিন্নস্থান থেকে কুড়ানো কয়েকটি ছেঁড়া কাপড় বিছিয়েছেন। ঠান্ডায় ঘুম আসে না। রংপুর নগরীর ডিসির বাংলোর পাশে ফুটপাতে দুই বছরের বেশি সময় ধরে  থাকছেন মোহাম্মদ আলী। তিনিই   জানান, ঘুম না  আসার কথা। তবে শীতে কাঁপলেও  তিনি শীতবস্ত্রের আকুতি জানান নি।

তিনি বলেন, ৫ বছর ধরে  ডিসির বাংলোর পাশে  ফুটপাতে   তার দিন- রাত কাটছে। 

 গোসলে ও প্রকৃতির কাজ সারেন কোর্ট মসজিদের নলকূপের পানি দিয়ে। সেখানে তাকে সহযোগিতা করা হয়। 

খাওয়ার জন্য কখনও কারও কাছে কোন সাহায্য চান না। মানুষ নিজের ইচ্ছায় দিয়ে গেলে  তা নেন।

স্থানীয় ব্যবসায়ীরা জানান, দুই বছরেরও বেশি সময় ধরে তিনি এখানে ফুটপাতে থাকছেন। রোদ, বৃষ্টি ও শীত তার মাথার ওপর দিয়ে যাচ্ছে। এখানে থাকার সয় কাউকে কোন  বিরক্ত করেন না। খোদ প্রকৃতির ডাকের সময় হলে তিনি চলে যান স্থানীয় মসজিদে।

সাইকেল মেকার সুমন জানান, কয়েকদিন ধরে শীতের তীব্রতা বৃদ্ধি পাাওয়ায়  লোকটি সহজে বিছানা ছাড়ছেন না। সব সময় শীতে কাঁপছেন।

পরিবেশ আন্দোলন মাপার সদস্য আবু তালেব জানান, শীতের কারনে  শহরের  লোকজনের চলাচলও  সীমিত হয়ে পড়েছে। নগরীর প্রাণকেন্দ্রের ফুটপাতে অসহায় মানুষটি থাকছেন খোলা আশের নিচে। তার পর আবার শীতবস্ত্র পর্যাপ্ত নয়।  সকলের উচিত তার পাশে দাঁড়ানো।

রংপুর আবহাওয়া অধিদপ্তর জানায়, গতকাল সোমবার সকাল পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা ছিল  ৪. ৯ ডিগ্রি সেলসিয়াস। 

উল্লেখ্য, অসহায় এই মানুষের ছবি ক্যামেরা বন্দির পর রংপুরের তৎকালিন ম্যাজিস্ট্রেট ও বর্তমান তারাগঞ্জ উপজেলার নির্বাহি কর্মকর্তা জিলুফার সুলতানার সাথে ফোনে কথা বললে  তিনি খোঁজ নিবেন বলে জানান।

 

০৮ জানুয়ারি, ২০১৮ ২৩:২৯:১৫