বরিশালে বিনামূল্যের বই পেতে গুনতে হচ্ছে তিন হাজার টাকা, প্রতিবাদে বিক্ষোভ
তপন বসু, বরিশাল
অ+ অ-প্রিন্ট
নগরী সংলগ্ন কড়াপুর পপুলার মাধ্যমিক বিদ্যালয়ে বিনামূল্যের বই পেতে শিক্ষার্থীদের অভিভাবকদের গুনতে হচ্ছে তিন হাজার টাকা। বৃহস্পতিবার দুপুরে অতিরিক্ত টাকা আদায়ের বিরুদ্ধে অভিভাবকরা ঘন্টাব্যাপী মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন।

মানববন্ধন চলাকালীন সময় অনুষ্ঠিত সমাবেশে অভিভাবক মোঃ মাহফুজ হোসেনের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অভিভাবক মাসুদ সিকদার, বাবুল খান, রাসেদ আহম্মেদ প্রমুখ। বক্তারা বলেন, চলতি বছর নতুন বই পেতে ভর্তির নাম করে বিদ্যালয়ের প্রধানশিক্ষক ও তার ভাই এডহক কমিটির সভাপতি মিলে শ্রেনী ভেদে ১৬৯০ টাকা থেকে ৩৫শ’ টাকা পর্যন্ত জোরপূর্বক আদায় করছেন। টাকা না দিলে নতুন বছরে ছাত্র-ছাত্রীদের নতুন বই দেয়া হচ্ছেনা। টানা তিন দিন তারা ভর্তির টাকা কমানোর জন্য প্রধানশিক্ষক ও এডহক কমিটির সভাপতির কাছে ধর্ণা দিলেও তারা টাকা ছাড়া ভর্তি কিংবা বই কোনটাই হবেনা বলে সাফ জানিয়ে দিয়েছেন।

বক্তারা আরও বলেন, বর্তমান এডহক কমিটির মেয়াদ উত্তীর্ণ হওয়ায় তারা খাম-খেয়ালীভাবে বিদ্যালয় পরিচালনা করছে। এডহক কমিটির সভাপতি বিদ্যালয়ের প্রধানশিক্ষকের ভাই হওয়ায় তারা ইচ্ছে মাফিক সকল কার্যক্রম পরিচালনা করছে। ফলে বিদ্যালয়ের সকল ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের জিম্মি করে রাখা হয়েছে।

কর্মসূচী শেষে ভর্তির নামে প্রধানশিক্ষক কর্তৃক অতিরিক্ত অর্থ আদায় ও ছাত্র-ছাত্রীদের নতুন বই না দেয়ার অভিযোগে অভিভাবকরা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও জেলা প্রশাসকের বরাবরে স্মারকলিপি প্রদান করেছেন।

এ বিষয়ে কড়াপুর পপুলার মাধ্যমিক বিদ্যালয়ের এডহক কমিটির সভাপতি আনিছুর রহমান দুলাল জানান, ভর্তি ফি অন্যান্য স্কুলের ন্যায় ধার্য্য করা হয়েছে। অতিরিক্ত কোনো অর্থ আদায় করা হচ্ছেনা। বিদ্যালয়ের প্রধানশিক্ষক মোঃ ফরিদ উদ্দিনের (০১৭১১-৪৭৬২৩৫) মোবাইল নম্বরে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ না করায় তার কোন বক্তব্য পাওয়া যায়নি।

০৫ জানুয়ারি, ২০১৮ ১০:১৬:৪৬