দুর্গাপুরে ঝুঁকিপুর্ন স্কুল ভবনে চলছে শিশুদের পাঠদান
নিতাই সাহা, দুর্গাপুর (নেত্রকোনা)
অ+ অ-প্রিন্ট
দুর্গাপুর উপজেলার শিরবির সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষাকার্যক্রম ব্যাহত হচ্ছে ,চলছে ঝুঁকিপুর্ন ভবনে নিয়মিত পাঠদান।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিরিশিরি ইউনিয়নের শিরবির সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবনটির ছাঁদের ভীম ভেঙ্গে যাওয়ায় ৪র্থ শ্রেণির (প্রাক-প্রাথমিক সহ)ক্লাস কার্যক্রম চালাতে অনেকটা হিমশিম খেতে হচ্ছে।স্কুলের আর কোন বিকল্প ভবন না থাকায় চরম ভোগান্তিতে চলছে শিরবির স্কুলটির শিক্ষা কার্যক্রম। 

ফলে একদিকে স্কুলের ক্লাস ব্যাহত অন্যদিকে যেকোন সময় ভবন ধসে মারাত্বক দুর্ঘটনা ঘটতে পারে বলে জানান অত্র প্রতিষ্টানের ছাত্র/ছাত্রী, শিক্ষক,অভিভাবক ও স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ চাঁন মিয়া।

তৃতীয় শ্রেণির ছাত্রী পলি আক্তার জানান, আমরা খুব আতংকের মধ্য দিয়ে স্কুলে ক্লাস করছি। কয়েকদিন আগে শিশু শ্রেণির ক্লাস শেষ হওয়ার ঠিক আনুমানিক ২০মিনিট পরেই হঠাৎ করে চাঁদের উপর থেকে প্রলেপ ভেঙ্গে নিচে পড়ে যায়। আমরা তাঁর আওয়াজ শুনে স্কুল থেকে দৌড়ে বের হয়ে পড়ি। ঝুঁকিপুর্ন স্কুল ভবনটি সম্প্রতি সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার সীতেশ চন্দ্র পাল পরিদর্শন করে ক্লাস বন্ধ রাখার জন্য মৌখিক নির্দেশনা দিয়ে আসেন বলে জানান, সহকারি শিক্ষক মোঃ নজরুল ইসলাম নতুন ভবন নির্মানের জন্য ইতিমধ্যে উপজেলা নির্বাহী অফিসার এর মাধ্যমে উপজেলা প্রকৌশলী বরাবর লিখিত আবেদন করেন প্রধান শিক্ষক মোঃ খলিলুর রহমান লিখিত আবেদনের বিষয়ে উপজেলা প্রকৌশলী মোঃ আনোয়ার জাহান এর নিকট জানতে চাওয়া হলে তিনি বলেন আবেদন পেয়েছি প্রাপ্তি সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাহিদা ইয়াসমিন বলেন আমি প্রতিনিধি পাঠিয়ে স্কুলের সার্বিক অবস্থা জেনেছি। সাময়িক সময়ের জন্য একটি টিনসেডের ২টি রুম করে করে দেয়া হবে যাতে ক্লাস নিতে পারে । পরবর্তীতে নতুন ভবন নির্মানের জন্য চহিদা পাঠিয়েছি যাতে অগ্রাধিকার ভিত্তিতে এটা হয় সেজন্য আমি চেষ্টা করছি। 

 

০৯ ডিসেম্বর, ২০১৭ ২৩:৩৫:২৫