আগৈলঝাড়ার গৈলা মনসা মন্দিরে বাৎসরিক পূজা অনুষ্ঠিত
তপন বসু, বরিশাল
অ+ অ-প্রিন্ট
বরিশালের আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের গৈলা গ্রামে মধ্যযুগে বিখ্যাত কবি  ও মনসা মঙ্গল কাব্যের চয়িতা বিজয় গুপ্ত’র ৫’শ ২৩বছর আগে স্থাপিত ঐতিহ্যবাহী মনসা মন্দিরে দেবী মনসার বাৎসরিক পূঁজা বৃহস্পতিবার মহা ধুমধামে অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল থেকেই শঙ্খ বাজিয়ে, হাজারো নারীর উলুধ্বনি, আর বিভিন্ন বাদ্য বাজনায় মুখরিত হয়ে ওঠে মন্দির প্রাঙ্গন। দূর দূরান্তের ভক্তদের সুবিধা বিবেচনায় সকাল থেকে বিকেল পর্যন্ত তিন দফায় অনুষ্ঠিত হয় দেবী মনসার পূঁজার্চণা ও বলিদান। এর আগে ২৫ থেকে ২৭ আগষ্ট মন্দির আঙ্গিনায় অনুষ্ঠিত হয়েছে তিন দিন ব্যাপি রয়ানী গান উৎসব। 

“ধর্ম যার যার উৎসব সবার”-এ মন্ত্রকে ধারণ করে বিজয় গুপ্ত’র প্রতিষ্ঠিত মন্দিরে বাৎসরিক মনসা পুঁজায় জাতি, ধর্ম, বর্ন নির্বিশেষে হাজার হাজার ভক্ত, পূন্যার্থী আর দর্শনার্থীরা মন্দিরে সমবেত হয়েছিলেন। দেশ-বিদেশ থেকে পুঁজায় আগত ভক্ত ও পূণ্যার্থীরা দেবী মনসার জন্য দুধ-কলা, অর্ঘ, প্রসাদ নিবেদন, ছাগ বলিদান, শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন। পূঁজা শেষে আগত ভক্তদের মন্দিরের পক্ষ থেকে মহাপ্রসাদ বিতরণ করা হয়েছে। পুঁজায় আগতদের নিরাপত্তায় মন্দির প্রাঙ্গনে মোতায়েন ছিল পুলিশ বাহিনীর সদস্যরা।

মনসা মঙ্গল কাব্যর রচয়িতা কবি বিজয় গুপ্ত ৫শ ২৩বছর আগে ইংরেজী ১৪৯৪ সনে সর্পের (সাপের) দেবী দেবী মনসা কর্র্তৃক স্বপ্ন দেখে নিজ বাড়ির দীঘি থেকে পূঁজার একটি ঘট পেয়ে গৈলা গ্রামের নিজ বাড়িতে দেবী মনসার মন্দির প্রতিষ্ঠা করেন।

পরে মন্দিরের পাশ্ববর্তি একটি বকুল গাছের নীচে বসে স্বপ্নে আদিষ্ট হয়েই বিজয়গুপ্ত “মনসা মঙ্গল” কাব্য রচনা করেন। বাংলা সাহিত্যের অন্যতম পৃষ্ঠপোষক সুলতান হোসেন শাহ্ তার রাজ দরবারে ওই বছর বিজয় গুপ্তকে “মহা কবি”র খেতাবে ভূষিত করেন। 

মহাকবি বিজয় গুপ্তের পিতার নাম সনাতন গুপ্ত ও মাতার নাম রুক্সিনী দেবী। বিজয় গুপ্তর জন্ম তারিখ গবেষণায় প্রাপ্ত তথ্যে নির্নয় করা হলেও মৃত্যু কাল সম্পর্কে সঠিক কোন দিন তারিখ গবেষণায় পাওয়া যায়নি। তবে গবেষকদের ধারণা মতে, সম্ভবত ৭০ বছর বয়সে ১৫২০ খ্রিষ্টাব্দে কাশীধামে বিজয় গুপ্ত উত্তরাধিকার বিহীন অবস্থায় দেহত্যাগ করেন।

গৈলা মনসা মন্দির ছাড়াও উপজেলার রাজিহার গ্রামে সুকদেব সাধুর প্রতিষ্ঠিত মনসা মন্দির ও বংশী বদন আইচ বাড়ির প্রতিষ্ঠিত মনসা মন্দিরে ভক্তদের উপস্থিতিতে জাকজমকভাবে মনসা পূঁজা অনুষ্ঠিত হয়েছে। 

 

১৮ আগস্ট, ২০১৭ ০৯:৩৫:৪৯