হাজার হাজার দর্শকের উপস্থিতিতে শেষ হলো টরন্টোর চতুর্থ বাংলাদেশ ফেস্টিভ্যাল
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
জমকালো আয়োজন, হাজার হাজার দর্শকের উপস্থিতি আর অনবদ্য পরিবেশনায় প্রতিবারের মতো এবারও দর্শক হৃদয় জয় করে পর্দা নামলো টানা দুইদিনের চতুর্থ বাংলাদেশ ফেস্টিভ্যালের। গত ২৮ ও ২৯ এপ্রিল টরন্টোর স্যার জন ম্যাকডোনাল্ড অডিটোরিয়ামে অনুষ্ঠিত হলো কানাডার বাংলাদেশি কমিউনিটির সর্ববৃহৎ ইনডোর ইভেন্ট বাংলাদেশ ফেস্টিভ্যাল । কানাডার সর্বাধিক পঠিত বাংলা সংবাদপত্র সাপ্তাহিক বাংলামেইল বরাবরের মতো এবারও বাংলাদেশ ফেস্টিভ্যালের আয়োজক । ২৮ এপ্রিল এই আয়োজনের উদ্বোধন করেন কানাডাস্থ বাংলাদেশ হাইকমিশনার মিজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টরন্টো পুলিশের ইন্সপেকটর এবং ডিসিপ্লিনারি কমিটির চীফ রিচার্ড হেইজেস, কুইবেক কানাডার অনারারি কনসাল এমডি জামিলুর রহিম, ফেস্টিভ্যাল কমিটির চেয়ারম্যান, সাপ্তাহিক বাংলামেইল প্রকাশক রেজাউল কবীর, চীফ কনভেনর, বাংলামেইল সম্পাদকমন্ডলীর সভাপতি আব্দুল হালিম মিয়া এবং কনভেনর, সাপ্তাহিক বাংলামেইল সম্পাদক শহিদুল ইসলাম মিন্টু,  নির্বাহী সম্পাদক এবং কো-কনভেনর কাজী আলম বাবু এবং চীফ কো-অর্ডিনেটর , ব্যবস্থাপনা সম্পাদক ইউসুফ শেখ । কানাডা-বাংলাদেশের জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। টরন্টো এবং মন্ট্রিয়লের গুণী শিল্পীরা এই আয়োজন মাতিয়ে রাখেন টানা দুইদিন। বাংলাগানের ম্যাজিক্যাল ভয়েজ শুভমিতা ও প্লেব্যাক যুবরাজ আগুন দুইদিনই অনবদ্য পরিবেশনায় দর্শক হৃদয় জয় করেন। বাংলাদেশ আইডলখ্যাত তুরিনের পরিবেশনা ছিলো রবিবার। মেন্টাল হেলথ নিয়ে ফাহিম ফাউন্ডেশনের প্রেজেন্টেশন দর্শক প্রশংসা পায়। টরন্টো পুলিশের পক্ষ থেকে স্ক্যাম এবং ফ্রড প্রিভেনশন বিষয়ে একটি স্পস্ট ধারণা দেয়া হয়। টরন্টোতে বসবাসরত বাঙালি জাতির বীর সন্তান একাত্তরের মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয় । এনআরবি টিভির পক্ষ থেকে তাদের হাতে সম্মাননা তুলে দেন কানাডা অন্টারিও’র এ্যাডভান্সড এডুকেশন মিনিস্টার মিটজি হান্টার ও কাউন্সিলর জিম কিরিয়ানজিনস। বিশিষ্ট চিত্রশিল্পী সৈয়দ ইকবালের ৬৫তম জন্মদিন উপলক্ষে কানাডার প্রধানমন্ত্রি জাস্টিন ট্রুডোর পাঠানো শুভেচ্ছাপত্র তার হাতে তুলে দেন ওয়েস্টার্ন অন্টারিও ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. অমিত চাকমা, ম্যাকমাস্টার ইউনিভার্সিটির প্রফেসর ড. আহমেদ শফিকুল হক এবং  বাংলা একাডেমির সৈয়দ ওয়ালীউল্লাহ সাহিত্য পুরস্কার প্রাপ্ত কবি, লেখক ইকবাল হাসান। বাংলাদেশের একজন দু:স্থ কলেজ ছাত্রের সহায়তায় আর্থিক অনুদান ঘোষণা করেন ব্যারিস্টার আ স ম তোফাজ্জল হক।হাজার হাজার দর্শকের উপস্থিতিতে শেষ হলো টরন্টোর চতুর্থ বাংলাদেশ ফেস্টিভ্যাল
হাজার হাজার দর্শকের উপস্থিতিতে শেষ হলো টরন্টোর চতুর্থ বাংলাদেশ ফেস্টিভ্যাল

জনপ্রিয় সঙ্গীতশিল্পী শুভমিতা, আগুন ও তুরিনকে এনআরবি এ্যাওয়ার্ড প্রদান করা হয়। এই এ্যাওয়ার্ডের স্পন্সর ভাসাভি’স নাহিদ’স কালেকশনের কর্ণধার নাহিদ আকতার গুণীদের হাতে এ্যাওয়ার্ড তুলে দেন। মঞ্চে দর্শকদের ধন্যবাদ জানান এই আয়োজনের টাইটেল স্পন্সর, ওকপার্ক মর্টগেজ গ্রুপের ম্যানেজিং পার্টনার আসাবউদ্দিন খান আসাদ, পাওয়ারড স্পন্সর রিয়েলটর আব্দুল আউয়াল, কো-টাইটেল স্পন্সর আলবিয়ন বিল্ডার্স এর ম্যানেজিং ডিরেক্টর জামাল হোসেন,  ডিরেক্টর ফরিদা হক ও আগামী সিটি নির্বাচনে ওয়ার্ড ৩৮ এর কাউন্সিলর প্রার্থী মহসিন ভুইয়া। চতুর্থ বাংলাদেশ ফেস্টিভ্যালে ইভেন্ট স্পন্সর ব্যারিস্টার ওমর হাসান আল জাহিদ, কো-স্পন্সর কানাডা ন্যাশনাল কনস্ট্রাকশন ইনকের চেয়ারম্যান মোহাম্মদ হাসান, ডায়মন্ড স্পন্সর রিয়েলটর রাসেল সিদ্দিকী, মেগা স্পন্সর রিয়েলটর রবিন ইসলাম, প্লাটিনাম স্পন্সর রিয়েলটর আব্দুল মান্নান, প্রিমিয়াম স্পন্সর রিয়েলটর মোহাম্মদ সোলায়মান, রিয়েলটর আনিসুর রহমান, রিয়েলটর হিশাম চিশতি, ব্যারিস্টার চয়নিকা দত্ত, মর্টগেজ এজেন্ট মোস্তফা হক, ব্যারিস্টার আ স ম তোফাজ্জল হক, প্রাইম স্পন্সর গৌতম পাল, ব্যারিস্টার জয়ন্ত কে সিনহা, রিয়েলটর সারওয়ার জহির, ব্যারিস্টার মোহাম্মদ আব্দুর রাজ্জাক, রিয়েলটর সাব্বির খান, রিয়েলটর রাকিব জামান ও ঢাকা বিরিয়ানী হাউস। হাজার হাজার দর্শকের উপস্থিতিতে শেষ হলো টরন্টোর চতুর্থ বাংলাদেশ ফেস্টিভ্যাল

বাংলাদেশ ফেস্টিভ্যাল মঞ্চ থেকে আগামী সিটি নির্বাচনে ওয়ার্ড ৩৮ এর কাউন্সিলর প্রার্থী মহসিন ভুইয়ার প্রতি সমর্থন জানানো হয়। পুরো আয়োজনে সহায়তা করেন নন প্রফিট অর্গানাইজেশন কানাডা বাংলাদেশ এসোসিয়েশন সিবিএ, অক্সফোর্ড কলেজ, স্ট্যাটফার্ম, রজার্স, বেল ও হিউমিনিটি ফাস্ট কানাডা। পুরো আয়োজনের নিরাপত্তার দায়িত্বে ছিলো টরন্টো পুলিশ এবং গ্রুপ ফোর । 

এই আয়োজনকে সফল করতে শুভেচ্ছা বাণী পাঠিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অন্টারিও প্রিমিয়ার ক্যাথলিন উইন, টরন্টো মেয়র জন টরি, কানাডাস্থ বাংলাদেশ হাইকমিশনার মিজানুর রহমান, কানাডা অন্টারিওর ইমিগ্রেশন মিনিস্টার লরা এ্যালবানিজ, ন্যাথানিয়েল এরিস্কন-স্মিথ এমপি, সালমা জাহিদ এমপি, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি প্রধান জগমিত সিং, আর্থার পটস এমপি, কাউন্সিলর নিথান শান এবং কুইবেক কানাডার অনারারি কনসাল জেনারেল এমডি জামিলুর রহিম। 

রবিবার মধ্যরাতে পর্দা নামে চতুর্থ বাংলাদেশ ফেস্টিভ্যালের। ফেস্টিভ্যাল কমিটির কনভেনর, সাপ্তাহিক বাংলামেইল সম্পাদক ও এনআরবি টিভির সিইও শহিদুল ইসলাম মিন্টু বলেন, ৫ম বাংলাদেশ ফেস্টিভ্যালের ঘোষণা দিয়েই শেষ হলো এবারের আয়োজন। দর্শক এবং স্পন্সররা এবারও আমাদের উপর আস্থা রাখায় কৃতজ্ঞতা জানাচ্ছি। 

 

০৮ মে, ২০১৮ ১৯:৩২:৩১