শনিবারের অতিথি লেখক জন ডেগেন
অ+ অ-প্রিন্ট
বেঙ্গলি লিটারারি রিসোর্স সেন্টার (বিএলআরসি)-র আয়োজনে বছরব্যাপী ‘ইংরেজিতে বাংলা সাহিত্যের বইপড়া’ প্রকল্পের বই আবারও পাঠকদের জন্যে রাখা হবে আগামী ২ ডিসেম্বর শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। আলবার্ট ক্যাম্পবেল লাইব্রেরি মিলনায়তনে (৪৯৬ বার্চমাউন্ট রোড) সকাল ১১টায় পাঠকদের সাথে আড্ডা ও আলোচনায় উপস্থিত থাকবেন ‘রাইটার্স ইউনিয়ন অব কানাডা’র নির্বাহী পরিচালক এবং যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক লেখক ফোরামের সভাপতি কবি, ঔপন্যাসিক ও কলামিস্ট জন ডেগেন।

উল্লেখ করা যেতে পারে জন ডেগেনের এ পর্যন্ত তিনটি বই প্রকাশিত হয়েছে। কবিতার বইদুটি হলো ‘কিলিং থিংস’ এবং ‘এনিম্যাল লাইফ ইন বুখারেস্ট’। অন্যটি হলো উপন্যাস। ২০০৬ সালে প্রকাশিত ‘দি আনইনভাইটেড গেস্ট’ নামের সেই উপন্যাসটির জন্যে জন ২০০৭ সালের আমাজন কানাডা থেকে দেওয়া প্রথম উপন্যাসের পুরস্কারের জন্যে শর্টলিস্টেড হয়েছিলেন। পাঠকদের উপস্থিতিতে জন ডেগেন তাঁর লেখালেখি এবং সাহিত্যবিষয়ক কর্মকাণ্ড নিয়ে কথা বলবেন।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে প্রবাসে বেড়ে ওঠা তরুণ-তরুণীদের মধ্যে বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্যের চেতনার বুনন ঘটাতে প্রবাসে বাংলা ভাষা না-জানা বা কম-জানা তরুণবয়সীদের মধ্যে বাংলা ভাষা ও সাহিত্য এবং বাঙালির ইতিহাস ও ঐতিহ্যকে পরিচিত করাতেই টরন্টোর সাহিত্যামোদীদের প্রিয় সাহিত্য সংগঠন বিএলআরসি বইপড়ার এমন একটি প্রকল্প হাতে নিয়েছে। তবে সকল কমিউনিটির সকল বয়সী পাঠকই বইপড়া প্রকল্প থেকে বই নিয়ে পড়ার সুযোগ পাবেন। সংগৃহীত বইয়ের তালিকায় রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, কাজী নজরুল ইসলাম, জীবনানন্দ দাশ, শামসুর রাহমান, সুনীল গঙ্গোপাধ্যায়, মহাশ্বেতা দেবী, সৈয়দ শামসুল হক, হুমায়ূন আহমেদ, হাসান আজিজুল হক, সেলিনা হোসেন, নাসরীন জাহান প্রমুখ রচিত ২৯০টি গ্রন্থের ইংরেজি সংস্করণ। আছে রবীন্দ্রনাথ ও নজরুলের জীবনীও। আরও আছে লালন শাহ, হাসন রাজা, রাধারমন ও শাহ আব্দুল করিমের রচনাও। রয়েছে মুক্তিযুদ্ধ নিয়ে শহীদজননী জাহানারা ইমামের গ্রন্থও।  

টরন্টোর সাহিত্যপ্রেমী বন্ধুদের এই লেখক আড্ডায় উপস্থিত থাকতে অনুরোধ করা হয়েছে। 

০১ ডিসেম্বর, ২০১৭ ০২:৪৭:৩৩