টরন্টোতে বায়েসের আলোচনা সভা
প্রাথমিক অবস্থায় মানসিক সমস্যার চিকিৎসা জরুরী
অ+ অ-প্রিন্ট
মানসিক সমস্যার লক্ষণ দেখা দিলে প্রাথমিক অবস্থায়‘ চিকিৎসকের শরণাপন্ন হওয়া অত্যন্ত জরুরী। না হয় তা একসময় ভয়াবহ রূপ ধারন করতে পারে। “মানসিক স্বাস্থ্য ও কমিউনিটি রিসোর্স” শীর্ষক এক কর্মশালায় এ তথ্য প্রদান করা হয়। টরন্টোর বাঙালী অধ্যুষিত ডেনফোর্থে ০৪ নভেম্বর স্থানীয় এক রেষ্টুরেন্টে বেঙ্গলি ইনফরমেশন এন্ড এমপ্লয়মেন্ট সার্ভিসেস (বায়েস) এর আয়োজন করে। টরন্টোর বিভিন্ন শ্রেণী ও পেশার ব্যক্তিগণ আলোচনায় অংশগ্রহণ করেন।

বায়েসের নির্বাহী পরিচালক ইমাম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে মানসিক সমস্যার বিভিন্ন কারন, প্রেক্ষাপট এবং করনীয় সম্পর্কিত বিষয় উপস্থাপন ও সঞ্চালন করেন এর আজীবন সদস্য ও রিকানেক্ট কমিউনিটি সার্ভিসেস এর কেইস ম্যানেজার মোস্তফা কামাল। আলোচনায় অংশগ্রহণ করেন বায়েসের চেয়ারপারসন গোলাম মোস্তফা, সিনিয়র কাউন্সিলের সদস্য ও সমাজকর্মী মো. ইলিয়াস মিয়া, সৈয়দ ফখরুদ্দিন, শফিউদ্দিন আহমেদ, ড. বাহারুল হক, শামসুন্নাহার আবেদীন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন এর প্রেসিডেন্ট সমর পাল প্রমুখ।  বায়েসের জেনারেল সেক্রেটারি দিলরুবা খানমসহ সংগঠনের স্বেচ্ছাসেবক ও বিপুল সংখ্যাক কমিউনিটি সদস্য এতে উপস্থিত ছিলেন।

বিভিন্ন গবেষণা প্রতিবেদনের উদ্বতি দিয়ে মোস্তফা কামাল বলেন, কানাড়ায় বর্তমানে প্রতি পাঁচজনে একজন মানসিক সমস্যায় আক্রান্ত। তবে সবাইকে ডাগনস্টিক করলে এ সংখ্যা আরও অনেক বেশি হওয়ার সম্ভাবনা। তিনি বলেন, ” মানসিক সমস্যা হওয়ার ক্ষেত্রে ধনী-দরিদ্র, ধর্ম-বর্ণ, প্রভাব-প্রতিপত্তির কোনো ভেদাভেদ নাই। যে কোনো বয়সে যে কোনে লোকই মানসিক সমস্যায় আক্রান্ত হতে পারেন। অনেক সময় পরিবারের সদস্যদের মানসিক সমস্যার লক্ষণ দেখা দিলে বিভিন্ন স্টিগমার কারনে বিষয়টি প্রকাশ করতে চায় না। যার ফলে সমস্যা অনেক সময় ব্যাপক আকার ধারন করে।

কর্মশালায় বলা হয়, মানসিক সমস্যার লক্ষণগুলোর মধ্যে, হঠাৎ রেগে যাওয়া, ছোট বিষয়কে বড় করে দেখা, সিদ্ধান্ত নিতে না পারা, অতি কল্পনা করা, ঘুম না হওয়া, বা অত্যাধিক ঘুমানো, নিজেকে অসহায় মনে হওয়া, বারবার মানসিকতার পরিবর্তন হওয়া, নিজেকে বন্ধু-বান্ধব ও কাজ কর্ম থেকে বিরত রাখা, খাবারে ব্যাপক পরিবর্তন, গায়েবী আওয়াজ পাওয়া, আত্বহত্যার প্রবনতা অন্যতম। মানসিক সমস্যার লক্ষণ দেখা দিলে  প্রথমেই ফ্যামিলি ডাক্তারের শরণাপন্ন হওয়া জরুরী বলে কর্মশালায়  বলা হয়।  এছাড়া হেল্থ কেয়ার কানেক্ট ১-৮০০-৪৪৫-১৮২২, অথবা মেন্টাল হেলথ হেল্পলাইনে ১-৮৬৬-৫৩১-২৬০০ যোগাযোগ করতে বলা হয়।

উল্লেখ্য, আগামী ১৮ নভেম্বর শনিবার বেলা দুইটায় ৩০৭৯  ডেনফোর্থস্থ এক্সেস পয়েন্টে বায়েসের বার্ষিক সাধারন সভা অনুষ্ঠিত হবে। এতে কমিউনিটির সদস্যদের আমন্ত্রণ জানোনো হয়েছে।  

০৬ নভেম্বর, ২০১৭ ০৪:৪৭:২৬