কানাডায় স্বাস্থ্য সেবার তথ্য জানা জরুরী
বায়েসের কর্মশালায় মতামত
অ+ অ-প্রিন্ট
সামাজিক রীতি, ভাষাগত সীমাবদ্ধতা, ডাক্তারদের আইনের ভেড়াজালে আটকা পড়ার ভয় সহ বিভিন্ন কারনে কানাডায় স্বাস্থ্য সেবা একটি জটিল প্রক্রিয়া। ভাল স্বাস্থ্য সেবা পেতে হলে এসম্পর্কে প্রয়োজনীয় ধারনা থাকা প্রত্যেক সেবাগ্রহীতার জন্যই জরুরী। উডগ্রীণ কমিউনিটি সার্ভিসেসের সহায়তায় বেঙ্গলি ইনফরমেশন এন্ড এমপ্লয়মেন্ট সার্ভিসেস (বায়েস) আয়োজিত এক কর্মশালায় এ অভিমত ব্যক্ত করা হয়। ১৬ অক্টোবর, টরন্টোর ডেনফোর্থস্থ মিজান কমপ্লেক্সে এটি অনুষ্ঠিত হয়। কর্মশালায় বিভিন্ন শ্রেণী-পেশার ৪৯ প্রবীন ব্যক্তি অংশগ্রহণ করেন।

হেল্থ সিস্টেম নেভিগেশন শীর্ষক এই কর্মশালায় মুল বক্তব্য উপস্থাপন করেন উডগ্রীন কমিনিটি সার্ভিসেসের হেল্থ ফেসিলিটেটর পুর্ণিমা গুপ্ত। তিনি বলেন, “অনেকে হয়তো জানেন না টরন্টোতে ১৭টি হাসপাতাল ছাড়াও স্বাস্থ্য সেবার জন্য ৬১টি কমিউনিটি সাপোর্ট সার্ভিস এজেন্সি, ৩৬টি লং কেয়ার হোমস্, ৭০টি মানসিক স্বাস্থ্য সেবা ব্যবস্থা এবং ১৭টি কমিউনিটি হেলথ সেন্টার আছে। অথচ, অধিকাংশ লোকই শুধু স্বাস্থ্য-সেবার জন্য ফ্যামিলি ডাক্তার অথবা ওয়াক-ইন ক্লিনিকের স্মরনাপন্ন হন।” পুর্ণিমা আরও বলেন, কমিউনিটি হেলথ সেন্টারগুলোতে ডাক্তাররা যে বিনামুল্যে বিভিন্ন সেবা দিয়ে থাকেন সে ধারনাও হয়তো অনেকের নেই। এছাড়া টরন্টো পাবলিক হেলথ বিনামুল্যে ক্যান্সার, ডায়বেটিস, মানসিক স্বাস্থ্য সেবাসহ ক্রনিক ডিসিজ এন্ড ইনজুরি প্রিভেনশান প্রোগ্রামের আওতায় বিভিন্ন  সহায়তা দিয়ে থাকে।

কর্মশালায় বলা হয় কানাডায় বসবাসকারীরা ২৪ ঘন্টাই টেলিফোনে বিনামুল্যে স্বাস্থ্যসেবা পেতে পারেন ১-৮৬৬-৭৯৬-০০০০ এই নাম্বারে। এতে হেলথ কার্ডের প্রয়োজন নেই। এছাড়া স্বাস্থ্য সেবা সম্পর্কিত কোন তথ্যের জন্য ফোন করতে পারেন ১-৮০০-৪৪৫-১৮২২।

বায়েসের নির্বাহী পরিচালক ইমাম উদ্দিন কর্মশালায় অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানিয়ে বলেন, শুধু স্বাস্থ্য তথ্য নয়, পাশাপাশি সেবা গ্রহীতাদের অধিকার ও করণীয়টাও জানা প্রত্যেকের জন্যই অত্যন্ত গুরুত্বপুর্ণ। বায়েসেএর ফেসবুক গ্র‍ুফ ”শেয়ারিং ইনফরমেশন, ইমপ্র‍ুভিং লাইভস্” সহ বিভিন্ন মাধ্যমে প্রয়োজনীয় তথ্য জানানোর প্রচেষ্টা অব্যহত রাখবে বলে জানান তিনি। অনুষ্ঠানে সংগঠনের চেয়ারপারসন গোলাম মোস্তফাসহ বায়েসের কয়েকজন স্বেচ্ছাসেবক উপস্থিত ছিলেন। আগামী ২১ অক্টোবর শনিবার বেলা ২টায় বায়েসের পরবর্তী ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে ৩০৭৯ ডেনফোর্থ এভিনিউর এক্সেস পয়েন্টে। আলোচনার বিষয়, সোশাল মিডিয়া।

কানাডায় স্বাস্থ্য সেবার তথ্য জানা জরুরী

১৮ অক্টোবর, ২০১৭ ০৯:৫২:৩১