টরন্টোতে উদীচী কানাডা শাখার মতবিনিময়
শিক্ষার সাম্প্রদায়িকীকরণ ও উগ্র মৌলবাদের সাথে সরকারী সমঝোতায় ক্ষোভ প্রকাশ
অখিল সাহা
অ+ অ-প্রিন্ট
বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কেন্দ্রিয় সংসদ উদীচীর কর্মসূচীর অংশ হিসেবে উদীচী কানাডা বর্তমান সরকারের উগ্র ধর্মান্ধ সাম্প্রদায়িক গোষ্ঠীর সাথে সমঝোতা ও আত্মসমর্পন, পাঠ্যপুস্তক সাম্প্রদায়িকীকরন, পহেলা বৈশাখের শোভাযাত্রার উপর আক্রমণ ও অপপ্রচার, ভাস্কর্য অপসারনের অযৌক্তিক দাবী, কওমী মাদ্রাসার অনায্য মর্যাদা দান ও সাম্প্রদায়িক নীতি বাস্তবায়ন প্রতিরোধ আন্দোলনের অংশ হিসাবে এবং ঐক্যবদ্ধভাবে ভবিষ্যৎ করণীয় আলোচনার জন্য কানাডা উদীচীও উত্তর আমেরিকায় প্রবাসী বাঙালীদের প্রাণকেন্দ্র টরন্টো শহরে কর্মব্যস্ত শুক্রবারের সন্ধ্যায় আয়োজন করে মতবিনিময় সভার। উক্ত মত বিনিময় সভায় যোগদানকারী দেশপ্রেমিক ও সচেতন প্রবাসী নাগরিকবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন, সচেতন প্রবাসী সকল নাগরিকের মধ্যে উপরোক্ত সাম্প্রদায়িকীকরণ উদ্বেগ ও দুশ্চিন্তা তৈরী করেছে। তাঁরা অবিলম্বে আপামর জনগণকে উগ্র ধর্মান্ধ গোষ্ঠীর তৎপরতার বিরুদ্ধে প্রতিবাদ ও বিক্ষোভে সোচ্চার হয়ে সরকারকে সচেতন করার আহ্বান জানান। সভার শুরুতে সহ সাধারণ সম্পাদক অনুপ সেনগুপ্ত উপরোক্ত বিষয়ে কেন্দ্রীয় উদীচী প্রেরিত লিখিত বক্তব্য পাঠ করেন। তারপর টরন্টো অবস্থানরত উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি এ্যাড. মকবুল হোসেন কেন্দ্রের পক্ষ থেকে সমবেত সবাইকে শুভেচ্ছা জানান এবং মতবিনিময় সভায় অংশগ্রহনকারী সকলকে ধনবাদ জানান এবং বর্তমান সরকারের এজাতীয় পশ্চাৎপদ ও ক্ষতিকর পদক্ষেপের বিরুদ্ধে সোচ্চার হবার আহ্বান জানান। উক্ত সভায় যোগদানকারী সকলেই উদীচীর এই উদ্যেগের সময়োপযোগিতার প্রশংসা করেন এবং ভবিষ্যৎ কর্মসূচীতে অংশগ্রহনের প্রত্যয় ব্যক্ত করেন।

টরন্টোর বাঙালী পাড়ার কেন্দ্রস্থল ৩০০০ ড্যানফোর্থ এভিনিউ মিজান কমপ্লেক্স মিলনায়তনে ১২ মে শুক্রবার সন্ধ্যা ৭.০০টায় এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সচেতন ও দেশপ্রেমিক বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, মিডিয়া-সংবাদ কর্মী ও অসাম্প্রদায়িক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। তাঁদের মধ্যে টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি এনায়েত করিম বাবুল, ঢাবি এলামনাই এসোসিয়েশন সাধারণ সম্পাদক ফকরুল ইসলাম মিলন, সাপ্তাহিক বাংলা কাগজের সম্পাদক জাহাঙ্গীর হোসেন, পিডিআইয়ের যুগ্ম আহ্বায়ক বিদ্যুৎ রঞ্জন দে, কেন্দ্রীয় উদীচীর সসদ্য আজিজুল মালিক, সাবেক ডাকসু এজিএস নাসির উদ দুজা, পিডিআই সংগঠক টিটো খন্দকার, ঔপন্যাসিক, লেখক ও চিন্তাবিদ সুব্রত কুমার দাস, নাট্য ব্যক্তিত্ত্ব ও সংস্কৃতি-কর্মী আহমেদ হোসেন, সাবেক বাকসু সহ সভাপতি ও উদীচী উপদেষ্টা কৃষিবিদ ফায়েজুল করিম, কবি ও লেখক তুষার গায়েন, সমাজ-কর্মী ব্যবসায়ী শংকর দে, বিশিষ্ট নৃত্য পরিচালক-শিক্ষিকা শিপ্রা চৌধুরী, লেখক ও মুক্তচিন্তক আকবর হোসেন, নাট্যশিল্পী মানিক চন্দ, আবৃত্তিকার কবি ও সংস্কৃতি-কর্মী সুব্রত পুরু, সংস্কৃতি-কর্মী কৃষিবিদ সুশীতল রায়চৌধুরী, সংস্কৃতি-কর্মী চিত্ত ভৌমিক, সমাজ ও সংস্কৃতি-কর্মী শিবু চৌধুরী, লেখক চিন্তাবিদ ডঃ মঞ্জুরে খোদা টরিক, সমাজ-কর্মী প্রকৌশলী অমর চৌধুরী, সংবাদ মাধ্যম সিবিএন২৪-এর সম্পাদক মাহবুবুল হক ওসমানী, উদীচী উপদেষ্টা রানা দাশগুপ্ত, সংস্কৃতি-কর্মী হাবিবুর রহমান, মুক্তিযোদ্ধা মোহাম্মাদ মাসুক, সংস্কৃতি-কর্মী রেজোয়ান সিদ্দিকী, সংস্কৃতি-কর্মী জহির উদ্দ্নি ও আরো অনেকে। অংশগ্রহনকারীবৃন্দ এই সভা আয়োজনের জন্য উদীচীকে ধন্যবাদ দেন।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন কানাডা উদীচীর সভাপতি আজফার ফেরদৌস এবং সভাটি সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক সৌমেন সাহা। মতবিনিময়ে যোগদানকারী সকল ব্যাক্তি ও প্রতিষ্ঠানকে সার্বিক সহযোগিতার মাধ্যমে অনুষ্ঠানকে সফল করার জন্য উদীচীর পক্ষ থেকে ধন্যবাদ জানিয়েছেন। (প্রেস বিজ্ঞপ্তি)।শিক্ষার সাম্প্রদায়িকীকরণ ও উগ্র মৌলবাদের সাথে সরকারী সমঝোতায় ক্ষোভ প্রকাশ
শিক্ষার সাম্প্রদায়িকীকরণ ও উগ্র মৌলবাদের সাথে সরকারী সমঝোতায় ক্ষোভ প্রকাশ

 

২৪ মে, ২০১৭ ১২:৩৫:৫৬