রোববার বহুভাষাভাষী তরুণ-তরুণীদের অংশ্রগ্রহণে মাতৃভাষা উৎসব
অ+ অ-প্রিন্ট
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রাক্কালে আগামী ১৯ ফেব্রুয়ারি টরন্টোতে ‘মাতৃভাষা উৎসব’-এর আয়োজন করেছে বেঙ্গলি লিটারারি রিসোর্স সেন্টার (বিএলআরসি)। আলবার্ট ক্যাম্পবেল লাইব্রেরি মিলনায়তনে (৪৯৬ বার্চমাউন্ট রোড, টরন্টো) অনুষ্ঠানটি শুরু হবে বিকেল ৪টায়।  বহুভাষাভাষী তরুণ-তরুণীদের অংশগ্রহণে আয়োজিত এ অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন কানাডার পার্লামেন্টারি পোয়েট লরিয়েট জর্জ এলিওট ক্লার্ক এবং বিচেস-ইস্ট ইয়র্ক এর দুই সংসদ সদস্য ন্যাথানিয়েল এরকিন-স্মিথ এবং আর্থার পটস। শুরুতে স্বাগত বক্তব্য দেবেন বিএলআরসি সভাপতি ড. রাখাল সরকার। 

অনূষ্ঠানে ভাষা-বিষয়ক প্যানেল আলোচনায় অংশ নেবেন বিচেস-ইস্ট ইয়র্ক এলাকার সাবেক সংসদ সদস্য রবীন্দ্রপ্রেমী মেথিউ কেলওয়ে, সেরিডান ইন্সটিউট অব টেকিনোলজির অধ্যাপক ড. মোজাম্মেল হক খান, ‘বিচমেট্রো নিউজ’ পত্রিকার সম্পাদক আনা কিলেন, ইংরেজি-ভাষী বাঙালি কবি সব্যসাচী নাগ এবং টরন্টোর পরিচিত উর্দু কবি ভাকার রাইস। 

‘ল্যাঙ্গুয়েজ: স্টোরিজ অব দ্য ইয়ুথস’ পর্বে যে বহুভাষাভাষী তরুণ-তরুণীরা অংশ নেবে তারা হলেন হোস গ্রনডিন, অমর অজয়ল্যাচমান, এলিনা ড্রোনোভা, মারিয়া ওটলিরাও, অনন্যা ঐশ্বর্য রাফা,  হাসিব করিম প্রমূখ। বহুভাষাভাষী সমাজে পূর্বপুরুষের ভাষার প্রবহমানতা নিয়ে আলোচনা করা হবে এই পর্বে। 

অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্ত ছবি ‘মাদার টাং’-এর প্রদর্শনের শুরুতে পরিচালক নাদিম ইকবাল সিনেমাটি বানানোর প্রেক্ষাপট বলবেন। ১৯৫২ সালের মহান একুশে ফেব্রুয়ারির কাহিনিকে একটি নৃত্যালেখ্য-র মাধ্যমে উপস্থাপনা করবেন তাপস দেব, সূচনা দাস বাঁধন, শ্রেয়সী প্রামানিক, রাধিকা ভট্টাচার্য, আরিত্রি ভট্টাচার্য, সুকন্যা চৌধুরী, সামারা, নিশুতি সাহা, এলিনা মিতা এবং হাসিব করিম প্রমূখ। 

উল্লেখ করা যেতে পারে ‘মাতৃভাষা উৎসব’-র সকল অংশ পরিচালনায় থাকবেন কমিউনিটির যে তরুণ-তরুণীরা তারা হলেন অর্ক ভট্টাচার্য, সূচনা দাস বাঁধন, অনিমা খোন্দকার, অদিতি জহির, কৃত্তা চৌধুরী, ব্রতী দাসদত্ত, জ্যোতি দত্ত পুরকায়স্থ, চিত্তা চৌধুরী, প্রমূখ। 

 

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০১:১০:৩৯